উবারসহ ৯ রাইড শেয়ারিং প্রতিষ্ঠানকে আনুমোদন দিল বিআরটিএ

ই-বার্তা ডেস্ক।।  উবারসহ ৯টি রাইড শেয়ারিং প্রতিষ্ঠানকে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।  বৃহস্পতিবার উবার অনুমোদন পায়। এর আগে বিভিন্ন সময়ে পাঠাও, সহজসহ ৮টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়।  

এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ চেয়ারম্যান ড. কামরুল ইসলাম বলেন, ৯টি প্রতিষ্ঠানকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। তিনটিকে প্রাথমিক অনুমোদন দেয়া হয়েছে। একটি আবেদন বাতিল করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করব। আমরা বাহন নিরাপদ করতে চাই।

যেসব প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে সেগুলো হচ্ছে- পিকমি, কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম, ওভাই সলিউশনস, চালডাল, পাঠাও, আকাশ টেকনোলজি, সেজেস্টো, সহজ ও উবার।

এছাড়া বাডি লিমিটেড, আকিজ অনলাইন লিমিটেড ও ইজিয়ার টেকনোলজিস লিমিটেডের আবেদন প্রক্রিয়াধীন। প্রবাহন লিমিটেড নামে আরেকটি প্রতিষ্ঠান বিআরটিএর সার্ভিস পোর্টালের মাধ্যমে আবেদন করে। তারা প্রাথমিক অনুমোদনও পায়নি।

চলতি বছরের ১৯ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোক পরবর্তী এক মাসের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছ থেকে এনলিস্টমেন্ট সার্টিফিকেট নিতে বলা হয়েছিল।

জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই সনদ না নিলে সংশ্লিষ্ট সার্ভিসদাতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ১৫ জানুয়ারি শর্ত সাপেক্ষ অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং পরিবহন সেবার অনুমোদন দেয় মন্ত্রিসভা। মন্ত্রিসভার বৈঠকে ১১ শর্তে এ অনুমোদন পায় রাইড শেয়ারিং সেবাটি। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু