৫ বিশ্বকাপ খেলা কিংবদন্তি গোলরক্ষক ওচোয়া’কে ছাড়াই কোপায় যাচ্ছে মেক্সিকো

ই-বার্তা ডেস্ক ।।  পাঁচ বিশ্বকাপের অভিজ্ঞ সেনানী মেক্সিকোর কিংবদন্তি গোলরক্ষক গিলের্মো ওচোয়া। একেকটা বিশ্বকাপ আসে আর তাতে অতিমানবীয় পারফরম্যান্স থাকে মেক্সিকোর এই গোলরক্ষকের। দেশটির ফুটবলে যেন সমাপ্তি হতে যাচ্ছে উজ্জ্বল এই অধ্যায়ের। ৩৯ বছর বয়সী কিংবদন্তি এই গোলরক্ষককে ছাড়াই কোপা আমেরিকার মেক্সিকো দল ঘোষণা করা হয়েছে।  ছবিঃ সংগৃহীত।

আন্তর্জাতিক ফুটবলে ২০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ১৫০টিরও বেশি ম্যাচ খেলেছেন ওচোয়া। বিশ্বকাপে এবং কনকাকাফ প্রতিযোগিতায় বীরত্বপূর্ণ পারফরম্যান্সে ফুটবল বিশ্বকে বিমোহিত করেছেন বারবার। মেক্সিকোর জার্সিতে তিনি জিতেছেন পাঁচটি গোল্ড কাপ।

ওচোয়ার পাশাপাশি ৩১ জনের প্রাথমিক স্কোয়াডে জায়গা পাননি অভিজ্ঞ লোজানো, রাউল জিমেনেজ এবং হেনরি মার্টিন। টুর্নামেন্ট শুরুর আগে এই স্কোয়াড থেকেই চূড়ান্ত দল বেছে নেবেন কোচ লোসানো। প্রাথমিক এই স্কোয়াডে ১০ জন ফুটবলারকে রাখা হয়েছে মেক্সিকোর অনূর্ধ্ব-২৩ দল থেকে।

মূলত, তরুণ ও প্রতিভাবান কাউকে সুযোগ দিয়ে ২০২৬ সালে ফুটবল বিশ্বকাপের জন্য কাউকে তৈরির লক্ষ্যেই এমন স্কোয়াড দেন মেক্সিকোর হেড কোচ। ‘বি’ গ্রুপ থেকে ২২ জুন জ্যামাইকার মুখোমুখি হয়ে কোপা আমেরিকা অভিযান শুরু করবে মেক্সিকো। এই গ্রুপে মেক্সিকোর বাকি দুই প্রতিদ্বন্দ্বী ভেনেজুয়েলা ও ইকুয়েডর।

মেক্সিকোর কোপা আমেরিকা স্কোয়াড:

গোলরক্ষক: লুইস মালাগন, হুলিও গঞ্জালেস, রাউল র‍্যানগেল।

ডিফেন্ডার: হোর্হে সানচেজ, ইসরায়েল রেয়েস, ব্রায়ান গার্সিয়া, সিজার মন্তেস, ভিক্টর গুজমান, অ্যালেক্সিস পেনা, হোয়ান ভাসকুয়েজ, হোর্হে ওরোজোকো, জেরার্দো আরতেয়াগা, ব্রায়ান গঞ্জালেস।

মিডফিল্ডার: এডসন আলভারেজ, লুইস রোমো, জর্ডান কারিল্লো, এরিক সানচেজ, ওরবেলিন পিনেদা, রবার্তো আলভারদো, লুইস শাভেজ, আন্দ্রেস মন্তানো, ফার্নান্দো বেলত্রান, কার্লোস রদ্রিগেজ।

ফরোয়ার্ড: মার্সেলো ফ্লোরেস, সিজার হুয়ের্তা, হুলিয়ান কুইনোনেস, গিলের্মো মার্তিনেজ, সান্তিয়াগো হিমিনেজ, অ্যালেক্সিস ভেগা, ডিয়েগো লেইঞ্জ ও ইউরিয়েল আন্তুনা।