কাজ ফাঁকি দেওয়ায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে বরখাস্তের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

ই-বার্তা ডেস্ক ।।  দুই দিনের সফরে সিলেটে এসে কাজ ফাঁকি দেওয়া কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।  বুধবার সকালে হঠাৎ সিলেটের একটি উপজেলা হাসপাতাল পরিদর্শনে গিয়ে সময়মতো কর্মস্থলে না আসায় উপজেলা ভারপ্রাপ্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করার নির্দেশনা দেন মন্ত্রী।   ছবিঃ সংগৃহীত ।

এ সময় তিনি চিকিৎসাসেবায় কোনো ধরনের গাফিলতি সহ্য করা হবে না বলে কর্মকর্তাদের কড়া হুঁশিয়ারি দেন। বিকালে প্রজ্ঞাপন জারি করে ওই চিকিৎসককে সাময়িক বরখাস্ত করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব শারমিন ইয়াসমীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, মন্ত্রীর পরিদর্শনকালে অফিসে অনুপস্থিত থাকা কর্তব্যে চরম অবহেলার সামিল। তাই ভারপ্রাপ্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেন্টু পুরকায়স্থকে সাময়িক বরখাস্ত করা হলো।

বুধবার ২ দিনের সফরে মায়ের জন্মস্থান সিলেটে আসেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সকালে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে হঠাৎই একটি উপজেলা হাসপাতাল পরিদর্শনের ইচ্ছা পোষণ করেন। হাসপাতাল নির্ধারণ করেন নিজেই। সে অনুযায়ী স্বাস্থ্যমন্ত্রী চলে যান সীমান্তবর্তী উপজেলা জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। হাসপাতালটির জরাজীর্ণ অবস্থা দেখে কিছুটা ব্যথিতও হন তিনি। হাসপাতালের চিকিৎসাসেবা ঘুরে দেখেন, রোগীদের সঙ্গে কথা বলেন, কর্মকর্তাদের খোঁজখবর নেন।

এ সময় পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেন্টু পুরকায়স্থ কর্মস্থলে না থাকায় তিনি ক্ষোভ প্রকাশ করেন এবং সঙ্গে সঙ্গেই তাকে সাময়িক বরখাস্ত করার নির্দেশ দেন। পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রীর সাথে ছিলেন- প্রবাসীকল্যাণ ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশীদ আলম, সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামন চৌধুরী, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলালসহ স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।

জৈন্তাপুর হাসপাতাল পরিদর্শন শেষে তিনি চলে যান সিলেটের বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সেখানে পরিদর্শন শেষে কিছুটা স্বস্তি প্রকাশ করেন। এ সময় তিনি গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলেন। এক প্রশ্নে তিনি বলেন, স্বাস্থ্যসেবার মূল সংকট হচ্ছে জনবল এবং অন্যান্য কিছু বিষয় তবে আমার কাছে মনে হচ্ছে আমি যদি জনবল ঠিকমতো হাসপাতালগুলোতে দিতে পারি তাহলেই মানুষ ভালো সেবা পাবেন। আমি আগামী সপ্তাহে রাজশাহী বিভাগ পরিদর্শন করব, তারপর পুরো রমজান মাস অফিসে বসে জনবল সংকট দূর করার জন্য কাজ করব।

এ সময় অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের পাঁচটি বিভাগে বার্ন ইউনিট চালুর জন্য ডিপিপি তৈরি হচ্ছে। এটা দ্রুত পাশ করে কাজ শুরু করতে চাই। কারণ এটা আমার নিজস্ব চাওয়া। সর্বশেষ মন্ত্রী বিশ্বনাথ উপজেলার দিঘলীতে মায়ের জন্মস্থানে গেলে সেখানে তাকে ফুল দিয়ে বরণ করে নেন আত্মীয়স্বজনরা।

ই-বার্তা/ মোঃ জাহিন হাসান