টিসিবির লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিলেটের মেয়র আরিফুল

ই-বার্তা ডেস্ক।।  সিলেটে এবার লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।  গতকাল দুপুরে নগরের সুরমা পয়েন্ট এলাকায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) লাইনে তাঁকে পেঁয়াজ কিনতে দেখা যায়।   

গত শুক্রবার সিলেট শহরতলির বটেশ্বর বাইপাস এলাকা থেকে এক ট্রাক পেঁয়াজ জব্দ করে র‍্যাব-৯। ট্রাকটিতে সাত হাজার ২০০ কেজি পেঁয়াজ ছিল। এগুলো ভারত থেকে সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে অবৈধভাবে আনা হচ্ছিল। জব্দ করা পেঁয়াজগুলো প্রথমে নিলামে উঠানোর কথা থাকলেও পরে টিসিবির মাধ্যমে খোলাবাজারে বিক্রি করার সিদ্ধান্ত হয়। এ অবস্থায় গতকাল সকাল ১০টা থেকে নগরের রিকাবীবাজার কবি নজরুল অডিটরিয়ামের সামনে, সুরমা মার্কেট পয়েন্ট এবং দক্ষিণ সুরমার মারকাজ পয়েন্টে ট্রাকে করে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি। 

সিলেটের বাজারে গতকাল সোমবার প্রতি কেজি পেঁয়াজের পাইকারি দর ছিল ১২০ থেকে ১৫০ টাকা। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৬০ টাকা। এ অবস্থায় টিসিবির পেঁয়াজ কিনতে সকাল থেকেই অস্থায়ী বিক্রয়কেন্দে শত শত মানুষ লাইনে দাঁড়ায়। দুপুর পৌনে ১২টার দিকে সুরমা মার্কেট এলাকায় টিসিবির অস্থায়ী বিক্রয়কেন্দ্রের লাইনে এসে দাঁড়ান সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এ সময় তাঁর সঙ্গে সরকারদলীয় একজন কাউন্সিলর, এক বিএনপি নেতা এবং সিটি করপোরেশনের দু-তিনজন কর্মচারীও ব্যাগ হাতে নিয়ে লাইনে দাঁড়ান। প্রায় দুই ঘণ্টা পর মেয়র ৪৫ টাকা দিয়ে এক কেজি পেঁয়াজ কেনেন।

এ সময় মেয়র সাংবাদিকদের বলেন, ‘বর্তমানে দেশে পেঁয়াজের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। দেশের মানুষ আজ পেঁয়াজের জন্য হাহাকার করছে। দাম ধরাছোঁয়ার বাইরে। সিন্ডিকেট করে এটা করা হয়েছে বলে আমি মনে করি।’

মেয়র আরিফ বলেন, সাধারণ মানুষের কাতারে এসে পেঁয়াজ কিনতে আসা তাঁর প্রতীকী প্রতিবাদ। এখন চালের দামও বাড়ছে। এ সময় তিনি পেঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানোর দাবি জানান।

এদিকে গতকাল দুপুরে নগরের রিকাবীবাজার এলাকায় টিসিবির পেঁয়াজ বিক্রিকালে এক পুলিশ কনস্টেবলের শটগান থেকে মিসফায়ার হলে চন্দ্রকান্ত সিংহ নামের এক পথচারী গুলিবিদ্ধ হয়েছেন। এ ছাড়া ধাক্কাধাক্কিতে আহত হয়েছেন আলেয়া বেগম নামের এক নারী।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু