বিমানবন্দরে লাগেজ ট্রাকিং’এ কমবে যাত্রী হয়রানি

ই-বার্তা ডেস্ক।।    বিমানবন্দরে লাগেজ নিয়ে যাত্রীদের প্রায়ই বিড়ম্বনায় পরতে হয়। এবার সেই হয়রানির বন্ধ করতে নতুন উদ্যোগ নিতে যাচ্ছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। এজন্য ‘লাগেজ ট্র্যাকিং সিস্টেম’ উন্নয়নের প্রতি জোর দেওয়া হচ্ছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে বুধবার (১৬ জানুয়ারি) এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

বিনিয়োগকারীদের জন্য ‘ফাস্ট ট্র্যাক সার্ভিস’ চালুর জন্য আইসিটি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) মধ্যে এ সমঝোতা স্মারক সই হয়েছে।

এ সময় পলক বলেন, এয়ারপোর্টে আসার পর বিনিয়োগকারী যদি দেখে লাগেজ পেতেই তিনঘণ্টা লেগে যায়, তাহলে প্রথমেই একটা নেতিবাচক ধারণা তৈরি হয়। এই সমস্যাটা চিহ্নিত সমস্যা। তাই আমরা যদি লাগেজ ট্র্যাকিং সিস্টেম করতে পারি, তবে দ্রুত এই সমস্যার সমাধান হবে।

তিনি আরও বলেন ‘আমাদের প্রোগ্রামার, কোডাররা পৃথিবীজুড়ে কাজ করছেন। আমাদের কাজ করতে অসুবিধা কোথায়? আমরা ইতোমধ্যে এয়ারপোর্ট অথরিটির সঙ্গে কথা বলেছি। বিমানবন্দরে একটা ওয়াইফাই জোন করাসহ কিছু কাজ আমরা করতে পারি।যেগুলো বিনিয়োগকারীদের মধ্যে একটি ইতিবাচক ধারণা তৈরি করবে’

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, এই সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে নতুন যাত্রা শুরু হচ্ছে। আমরা সব করে দেবো। কিন্তু সব ব্যবস্থা পরিচালনা করতে হবে স্ব স্ব দফতরকে। এখন আর উপনিবেশবাদের যুগ নেই। এমনকি ডিজিটাল ইকোনমির পরিবর্তে এখন জোর দেওয়া হচ্ছে ক্রিয়েটিভ ইকোনমির প্রতি। তাই এই দিকে কাজ করবো আমরা,’ যোগ করেন তিনি।

ই-বার্তা/ মাহারুশ হাসান