মারিউপোলের আজভস্টালে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া

ই-বার্তা ডেস্ক   ।।    রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার মারিউপোলের আজভস্টালে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে।

বাংলাদেশ সময় অনুযায়ী বিকাল ৫টা থেকে এ যুদ্ধবিরতির সময় শুরু হয়।এর মাধ্যমে আজভস্টালে আটকে পড়া বেসামরিক লোকদের সেখান থেকে বের হয়ে যাওয়ার জন্য সুযোগ দিল রাশিয়া। এর আগেও রুশ বাহিনী আজভস্টালে আটকে পড়াদের বের হওয়ার জন্য সুযোগ দিয়েছিল। কিন্তু তারা তার আগে আত্মসমর্পণ করার শর্ত আরোপ করেছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনীয়দের প্রতি অনুরোধ জানিয়েছে, তারা যেন আজভস্টালে সাদা পতাকা উড়ায়। এরপর সেখান থেকে বের হয়ে যায়। যুদ্ধবিরতির ঘোষণার বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার সেনারা মস্কোর সময় অনুযায়ী দুপুর ২টা থেকে যে কোনো ধরনের হামলা বন্ধ করে দেবে। সেনাদের নিরাপদ দূরত্বে সরিয়ে নেবে এবং বেসামরিক লোকদের বের হওয়ার বিষয়টি নিশ্চিত করবে।

তারা বিবৃতিতে আরও জানিয়েছে, বেসামরিক লোকরা তাদের পছন্দমত স্থানে চলে যেতে পারবেন। রুশ প্রতিরক্ষার মন্ত্রণালয় বিবৃতিতে আরও জানায়, ইউক্রেনের কর্তৃপক্ষ যেন সাদা পতাকা উড়িয়ে বেসামরিক লোকদের বের করে নেওয়ার বিষয়টিতে নিজেদের ইচ্ছা প্রকাশ করে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, যুদ্ধবিরতির সংবাদটি যারা আজভস্টালের ভেতরে আছে তাদের কাছে রেডিওর মাধ্যমে প্রত্যেক ৩০ মিনিট পর পর পাঠিয়ে দেওয়া হবে।

সূত্র: বিবিসি, এনডিটিভি