মেসি না রোনাল্ডো?

আব্দুল্লাহ আল ইমরান 

 

ই-বার্তা স্পোর্টস ডেস্কঃ  রাশিয়া ২০১৮ ফুটবল বিশ্বকাপের এই টানটান উত্তেজনাই  কোন দলকে গ্রুপ পর্বের ফেভারিট  বলা হচ্ছে এবং কেন বলা হচ্ছে?

 ২০১৮ ফুটবল বিশ্বকাপের ধারাবাহিক প্রতিবেদনের……

পর্ব – ৩

মেসি না রোনাল্ডো!

কে সেরা? মেসি না রোনাল্ডো? দু’জনের শ্রেষ্ঠত্বের লড়াই যে কখনওই শেষ হওয়ার নয়। এক দশকেরও বেশি সময় ধরে দু’জন ফুটবল বিশ্বকে শাসন করে যাচ্ছেন। দু’জনের সেরার লড়াইটা ফুটবল মাঠে এবং মাঠের বাইরে সব জায়গাতেই বিদ্যমান।পুরো বিশ্বের ভক্তকুল আজ দুইভাবে বিভক্ত। কারো কাছে মেসি সেরা তো কারো কাছে রোনাল্ডো।ক্লাব ফুটবলে দু’জনের অর্জন প্রায় সমান।

 

আন্তর্জাতিক টুর্নামেন্টে দুই অসম্ভব প্রতিভাবান ফুটবলারকে দেখে মনে হচ্ছে, রোনালদো ও মেসির মধ্যে পার্থক্য এটাই যে রোনালদোর হাতে একটা ইউরো কাপ রয়েছে। মেসির আন্তর্জাতিক সাফল্য বলতে গত বিশ্বকাপের ফাইনাল। সাফল্যের দিক দিয়ে রোনালদো অবশ্যই এগিয়ে। তবে নিখাদ ফুটবলীয় বিচারে বলব, দু’জনে মোটামুটি একই জায়গায় দাঁড়িয়ে।

 

যে কোনও কোচের কাছেই মেসি বা রোনালদো একটা বিশেষ অস্ত্র। যাদের মধ্যে কোনও তুলনা চলে না। দু’জন দুই ঘরনার ফুটবলার। কেউ কারও চেয়ে এগিয়ে বা পিছিয়ে নেই। টেকনিক্যালি দু’জনের মধ্যে কোনও তুলনাই হয় না। মেসির যেমন ড্রিবল, পাসিং, ফ্রি-কিক দেখার মতো, ঠিক তেমনই রোনালদোর সম্পদ হল গতি, হেড ও শ্যুটিং।

 

মেসি

স্প্যানিশ লা লিগা

রোনাল্ডো

৪১৮

ম্যাচ

২৯২

৩৮৩

গোল

৩১১

.৯২

গোল/ ম্যাচ

.০৭

৩০

হ্যাট্রিক

৩৪

শিরোপা

 

 

 

 

ই-বার্তা/ডেস্ক