রোহিঙ্গা সংকটের জন্য জাতিসংঘও দায়ীঃ পররাষ্ট্রমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন মন্তব্য করেছেন যে, রোহিঙ্গা সংকটের জন্য জাতিসংঘও দায়ী ।

তিনি বলেন, অনেক কিছু গোপন রাখার জন্যই জাতিসংঘ দায়ী। রোহিঙ্গাদের রক্ষায় মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিসংঘের অবস্থান অত্যন্ত দুর্বল।

আজ বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিস) জেনেভা কনভেনশনের ৭০ বছর পূর্তি উপলক্ষে ‘আন্তর্জাতিক মানবাধিকার আইন ও আজকের মানবিক বিশ্ব’ শীর্ষক সেমিনারের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব মন্তব্য করেন।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের অবশ্যই পদ্ধতিগত ভুল ছিল। এমন পরিস্থিতি একদিনে সৃষ্টি হয়নি। মিয়ানমারে বহু বছর ধরে এক জাতিগোষ্ঠীর প্রতি আরেক জাতিগোষ্ঠী হিংসা-বিদ্বেষ ছড়িয়েছে। কিন্তু তা রোধে জাতিসংঘ দৃষ্টি দেয়নি। তিনি বলেন, আমাদের এমন একটা মানসিক দৃষ্টিভঙ্গি তৈরি করা উচিত- যা ধর্ম-বর্ণ ও জাতি নির্বিশেষে সবার প্রতি শ্রদ্ধাশীল হবে। এতে জাতিসংঘও বিশ্বাস করে। কিন্তু সে অনুযায়ী কাজ করে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাই না আর কোথাও হত্যা, গণহত্যা বা জাতিগত নির্মূল করা হোক। আমরা প্রতিজ্ঞাবদ্ধ যাতে আর কোথাও এসব না হয়। যারা রোহিঙ্গাদের হত্যার জন্য দায়ী তাদের অবশ্যই আইনের আওতায় আনা উচিত। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা জেনেভা কনভেশনের ৭০তম জন্মতিথি উদযাপন করছি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মানবতা সুরক্ষায় একাধিক আইন পাস হয়েছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, সম্প্রতি এ মানবতার আইনগুলো খুব বৈষম্যমূলকভাবে ব্যবহৃত হয়েছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম