গ্রাহকদের আস্থা পুনরুদ্ধারে ‘ক্লিয়ার হিস্ট্রি টুল’ যোগ করছে ফেসবুক

ই-বার্তা ডেস্ক।।  ফেসবুক ব্যবহারকারীদের একটি অন্যতম বিরক্তির কারণ হলো- ব্যবহারকারীদের ওয়ালে প্রায়ই দেখা যায় বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রদর্শিত হতে।  যদিও এর অনেকগুলো কারণ রয়েছে। ইউজার রিলেশনশিপ স্ট্যাটাস দেওয়ার কারনে এই বিজ্ঞাপন গুলো আসে। 

ফেসবুকে ব্যবহারকারীদের ওয়ালে যে বিজ্ঞাপন প্রদর্শিত হয় তার তথ্য ফেসবুক থেকেই সংগ্রহ করে বিজ্ঞাপনী সংস্থাগুলো।  এ বিষয়য়ে সংশ্লিষ্ট বিশ্লেষকরা মনে করছেন, ফেসবুক ওয়ালে যে ধরনের বিজ্ঞাপন প্রদর্শিত হয় তার সু-নির্দিষ্ট তথ্য ফেসবুক কর্তৃপক্ষ থেকেই দেওয়া হয়। 

নানা ঝামেলা থেকে ব্যবহারকারীদের স্বস্তি দিতে উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।  শীঘ্রই তারা এই নতুন প্রাইভেসি টুল যুক্ত করতে যাচ্ছে।  ফেসবুকের চিফ ফিন্যান্সিয়াল অফিসার ডেভিড ওয়েহনার জানিয়েছেন, চলতি বছরের শেষ নাগাদ প্লাটফর্মটির প্রাইভেসি ফিচারে ‘ক্লিয়ার হিস্ট্রি’ নামে একটি টুল যোগ করা হবে, যার মাধ্যমে ব্যবহারকারীরা চাইলে ফেসবুক সংগৃহীত বিভিন্ন তথ্য মুছে ফেলতে পারবে। 

গত বছরের মে মাসে ফেসবুক কর্তৃপক্ষ সর্বপ্রথম এটি চালুর ঘোষণা দেয়।  ওই সময় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন, ক্লিয়ার হিস্ট্রি ফিচারের মাধ্যমে অনেকটা ওয়েব ব্রাউজারের মতোই পুরনো তথ্য মুছে ফেলা যাবে। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয় অনুষ্ঠিত মরগ্যান স্ট্যানলি টেকনোলজি, মিডিয়া অ্যান্ড টেলিকম কনফারেন্সে ডেভিড ওয়েহনার জানান, চলতি বছরের শেষ দিকে টুলটি ফেসবুকের প্রাইভেসি ফিচারে যুক্ত হবে।  নতুন ফিচারটি চালু হলে ফেসবুক আর সহজে বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীদের টার্গেট করার কাজে থার্ডপার্টি সংগৃহীত তথ্য ব্যবহার করতে পারবে না।

তিনি বলেন, ‘খোলাখুলি বলতে গেলে, ক্লিয়ার হিস্ট্রি টুলটি বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীদের টার্গেট করার ক্ষেত্রে প্রতিবন্ধক হিসেবে কাজ করবে।’

সাম্প্রতিক সময়ে বেশকিছু তথ্য ফাঁসের ঘটনায় সমালোচিত ফেসবুক মূলত ব্যবহারকারীদের কাছে আস্থা পুনরুদ্ধারের লক্ষ্যেই ক্লিয়ার হিস্ট্রি টুলটি যোগ করছে।  নতুন টুলটি যোগ করার পর এসব তথ্যের ওপর ফেসবুক ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ জোরালো হবে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু