বাংলাদেশে ঝুঁকিতে প্রায় দুই কোটি শিশুঃ ইউনিসেফ

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশে এক কোটি নব্বই লাখেরও বেশি শিশুর জীবন জলবায়ুু পরিবর্তনের কারণে সরাসরি ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন ঘূর্ণিঝড়, বন্যার হুমকিতে রয়েছে তারা। অনেকে আবার ঘরবাড়ি হারিয়ে পরিবারের সঙ্গে গ্রাম ছেড়ে শহরমুখী হচ্ছে। কিন্তু শহরেও তারা থাকতে বাধ্য হচ্ছে নিম্ন জীবনমানে।

গতকাল শুক্রবার প্রকাশিত নতুন এক গবেষণা প্রতিবেদনে বাংলাদেশের শিশুদের এসব ঝুঁকির কথা জানিয়েছে ইউনিসেফ। জলবায়ু পরিবর্তন শিশুদের জীবনে কী বিরূপ প্রভাব ফেলছে, তা নিয়ে এই প্রথম কোনো প্রতিবেদন প্রকাশ করল সংস্থাটি। প্রতিবেদনে বলা হয়, খরা বা ঘূর্ণিঝড়ের মতো মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধির অর্থ হলো এতে আক্রান্ত পরিবারগুলো আরও বেশি দরিদ্র হচ্ছে। এসব দুর্যোগে আক্রান্ত পরিবারগুলো যখন ঘরবাড়ি হারাচ্ছে, তখন সেই পরিবারের শিশুরা অর্থ উপার্জনের জন্য কোনো কাজে যোগ দিতে বাধ্য হচ্ছে। সবচেয়ে ঝুঁকিতে রয়েছে ১ কোটি ২০ লাখ শিশু, যাদের বসবাস বাংলাদেশে নদীতীরবর্তী এলাকায়। তাদের ক্ষেত্রে নদীভাঙন একটি নিয়মিত ব্যাপার। 

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, জলবায়ু পরিবর্তন বাংলাদেশের সবচেয়ে দরিদ্র জনগোষ্ঠীর জন্য আরও বেশি ঝুঁকি তৈরি করছে। তারা তাদের শিশুদের পর্যাপ্ত খেতে দিতে পারছে না, তাদের সুস্থ রাখতে পারছে না। তাদের শিক্ষা ব্যাহত হচ্ছে। সব মিলিয়ে জলবায়ু পরিবর্তন বহু শিশুর বাল্যকাল কেড়ে নিচ্ছে। জীবনের তাগিদে তাদের দ্রুত বড় হয়ে উঠতে হচ্ছে এবং নিজের দায়িত্ব নিতে হচ্ছে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের শহরগুলোয় প্রায় ৬০ লাখ জলবায়ু উদ্বাস্তু রয়েছে এবং এ সংখ্যা দিন দিন বাড়ছে।

এ অবস্থা থেকে উত্তরণে জলবায়ু পরিবর্তনজনিত কারণে হুমকিতে থাকা শিশুদের সুনির্দিষ্ট চাহিদার ওপর আরও গুরুত্ব দিতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানিয়েছে ইউনিসেফ। 

ই-বার্তা / আরমান হোসেন পার্থ