ব্রেক্সিটের সময় বৃদ্ধি করলো ইইউ

ই-বার্তা ডেস্ক।।  যুক্তরাজ্যেকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া কার্যকর করতে ৩১ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ সদর দপ্তরে বুধবার বিকেলে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ব্রেক্সিট বাস্তবায়নের জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে সময় চেয়ে অনুরোধ করে।  ইইউ নেতারা নিজেদের মধ্যে প্রায় ৫ ঘণ্টা আলোচনা করে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এ সময় বৃদ্ধি করেছেন।  

বিবিসি এক খবরে বলা হয়েছে, ইইউ সামিটের আগে বার্লিনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সাথে দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

ইইউ থেকে ব্রিটেনের বিচ্ছেদ কার্যকর করার কথা ছিল ২৯ মার্চ।  সেটি কার্যকর করতে না পারায় ১২এপ্রিল পর্যন্ত সময় নির্ধারণ করা হয়।  কিন্তু  ব্রেক্সিট নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র একের পর এক প্রস্তাব বাতিল হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।

বুধবার ব্রাসেলস সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে আবেদন করেছিলেন ব্রেক্সিট বাস্তবায়নের সময়সীমা ৩০ জুন পর্যন্ত করার জন্য।  কিন্তু ইউরোপীয় ইউনিয়ন সে সময়সীমা আরো চার মাস বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত বর্ধিত করেছে।

এ সম্মেলনে সবচেয়ে কড়া ভাষায় কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্র।  তিনি বলেন, ৩০ জুনের মধ্যেই ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাবার বিষয়টি কার্যকর করতে হবে।

৪০ বছরের বেশি সময় ইউরোপিয়ান ইউনিয়নের সাথে থাকার পর ২০১৬ সালের ২৩ জুন ঐতিহাসিক গণভোটে ব্রিটেনের মানুষ ইইউ-তে না থাকার পক্ষে ভোট দেন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু