পুরান ঢাকার থেকে কেমিক্যাল কারখানা সরাতে নির্মাণ হচ্ছে ৫৪ গুদাম

ই- বার্তা ডেস্ক।।   পুরান ঢাকা থেকে বিপজ্জনক কেমিক্যাল কারখানা ও গুদাম সাময়িকভাবে সরিয়ে নেওয়ার রাজধানীর শ্যামপুরের কদমতলীতে ৫৪টি গুদাম নির্মাণ করা হচ্ছে।

ইতোমধ্যে এ-সংক্রান্ত একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেয়া হয়েছে। চলতি বছরের জুন থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এরপরই বিপজ্জনক কেমিক্যাল কারখানা ও গুদাম সাময়িকভাবে সেখানে নিয়ে যাবে সরকার।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) ‘অস্থায়ী ভিত্তিতে রাসায়নিক দ্রব্য সংরক্ষণের জন্য গুদাম নির্মাণ’ শিরোনামের প্রকল্পটি ৭৯ কোটি ৪১ লাখ ৫১ হাজার টাকা ব্যয়ে সরকার নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছে। শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করছে ।

প্রকল্প নথিতে উল্লেখ করা হয়, এটি সম্পূর্ণ সেবামূলক ও অলাভজনক। রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ও রাসায়নিক পদার্থ গুদামজাত-সংক্রান্ত বিপর্যয় মোকাবেলার জন্য জনস্বার্থে ও অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ে বাস্তবায়ন করা হচ্ছে।

এ বিষয়ে বিসিআইসি বক্তব্য, পুরান ঢাকা ঐতিহ্যবাহী ও ঘনবসতিপূর্ণ এলাকা। এই এলাকায় অনেক আগে থেকেই রাসায়নিক কারখানা ও গুদাম পরিচালিত হয়ে আসছে। এ রকম এলাকায় রাসায়নিক কারখানা ও গুদাম থাকা অত্যন্ত বিপজ্জনক। ঘনবসতিপূর্ণ এলাকায় রাসায়নিক কারখানা ও গুদাম থাকার ভয়াবহতা ২০১০ সালে মানুষ দেখেছিল। গত ২ ফেব্রুয়ারি রাজধানীর চকবাজারে সেটার পুনরাবৃত্তি হয়েছে।

বিসিআইসি আরও বলছে, ঘনবসতিপূর্ণ এলাকায় রাসায়নিক কারখানা ও গুদামজনিত দুর্ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, সে জন্য পুরান ঢাকায় অবস্থিত রাসায়নিক কারখানা ও গুদামগুলো নিরাপদ স্থানে স্থানান্তরের লক্ষ্যে সরকারি বিসিকের মাধ্যমে বৈধ কেমিক্যাল কারখানা এবং কেমিক্যাল ব্যবসায়ীদের স্থায়ী কারখানা ও গুদাম নির্মাণের দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম