এ্যানফিল্ডে কঠিন পরীক্ষা দিতে রাতে লিভারপুলের মুখোমুখি বার্সা

ই-বার্তা ডেস্ক।।  লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন লিগের সেমিফাইনালে প্রথম লেগে ৩-০ গোলে জয়ের পরও সতর্ক বার্সেলোনার কোচ আর্নেস্টো ভালভার্দে।  বুধবার দ্বিতীয় লেগের ম্যাচে এ্যানফিল্ড সফরে যাবে তার শিষ্যরা। 

এই ম্যাচকে সামনে রেখে এক সংবাদ সম্মেলনে ভালভার্দে বলেছেন, ‘লিভারপুল এমন একটি দল যারা যেকোন প্রতিপক্ষকে যেকোন সময় কঠিন পরীক্ষায় ফেলতে পারে।  গত বছরও কোয়ার্টার ফাইনালে আমরা তিন গোলের সুবিধায় থাকার পরেও বিদায় নিয়েছিলাম।’

২০০৫ সালে ইস্তাম্বুলের ফাইনালের দীর্ঘদিন পর আরো একবার ইউরোপের সর্বোচ্চ আসরে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমানে কোন ছাড় দিতে নারাজ লিভারপুল।  গতবার রিয়াল মাদ্রিদের কাছে ফাইনালে হারের তিক্ত অভিজ্ঞতা এখনো মুছে যায়নি।  রোমার থেকে লিভারপুল যে অনেক বেশী শক্তিশালী সেটা বার্সেলোনাও মানছে।  এবারের মৌসুমে পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেডে, আর্সেনাল ও পোর্তোর মত দলগুলোকে প্রতিপক্ষ হিসেবে পেলেও ১৯বার তিনটি কিংবা তার বেশী গোল করেছে রেডসরা। 

ভালভার্দে বলেছেন, ‘আমাদের আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই।  প্রথম লেগের ফলাফল নি:সন্দেহে বেশ ভাল ছিল।  কিন্তু এখনো তাদেরও যথেষ্ঠ সুযোগ আছে।’

ভালভার্দের দল এবারের মৌসুমে আরো বেশী সংঘবদ্ধ পারফরমেন্স উপহার দিয়েছে।  ফেব্ররুয়ারি থেকে ১৭ ম্যাচে জয় পেয়েছে ১৪টিতে, ড্র করেছে দুটিতে ও মাত্র একটি ম্যাচে পরাজিত হয়েছে। লিভারপুলের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে সেল্টার বিপক্ষে ভালভার্দে ১১জন খেলোয়াড়কে বিশ্রামে রেখেছিলেন।  ম্যাচটিতে বার্সেলোনা ২-০ গোলে পরাজিত হয়। 

দলের মূল তারকা লিয়নেল মেসিও আছেন দারুন ছন্দে।  এবারের আসরে করেছেন ১২ গোল, ২০১২ সালের সর্বোচ্চ গোলের তুলনায় যা দুটি কম।  সেমিফাইনালে তিন গোলের মধ্যে মেসি করেছেন দুই গোল।  তারপরেও মেসি বলেছেন, প্রথম লেগে আমরা এগিয়ে থাকলেও এ্যানফিল্ডের মত কঠিন একটি স্টেডিয়ামে বার্সেলোনা বেশ চাপেই থাকবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু