পেঁয়াজের সংকট কাটতে আরও এক মাস লাগবে: বাণিজ্যমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   পেঁয়াজের সংকট কাটতে আরও অন্তত এক মাস লাগবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন,  আগামী এক সপ্তাহের মধ্যে মিসরের পেঁয়াজ আসার কথা রয়েছে। এই পেঁয়াজ এলে কেজিপ্রতি ৮০ টাকার মধ্যে পাওয়া যাবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের নিজেদের পেঁয়াজ নেই। পেঁয়াজের দামে এবার আমাদের শিক্ষা হয়েছে। কৃষিমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। উনি বলেছেন, পেঁয়াজ উৎপাদন বাড়াতে জোর চেষ্টা চালাবেন। আমাদের যেন আর বাইরের ওপর নির্ভর করতে না হয়। এবার হয়তো কষ্ট হবে। তবে কখনও কোনো কোনো কষ্ট নতুন দুয়ার খুলে দেয়ার ব্যবস্থা করে।

নগরীর আউটার স্টেডিয়ামে রোববার বাংলাদেশ ট্রেড অ্যান্ড এক্সপোর্ট ফেয়ারের (বিআইটিএফ) উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

এসময় ভারত সফরের প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বন্দর। ভারতের তিন মুখ্যমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে চায় পূর্বভারতের ৫ কোটি মানুষ। ভারতকে বন্দর ব্যবহারের সুযোগ দিলে বাংলাদেশের মানুষের কর্মসংস্থান বাড়বে। বন্দরের সক্ষমতাও বাড়বে। বাড়বে রাজস্ব আদায়। বাংলাদেশ চট্টগ্রামের দিকে তাকিয়ে আছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আরও বলেন, বাংলাদেশ এখন পৃথিবীর বিস্ময়। এটি সম্ভব করেছেন জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর স্বপ্ন ধারণ করে তিনি পরিশ্রম করছেন। ১০ মাসে ২৫-৩০টি দেশ ঘুরেছি। সবার প্রশ্ন বাংলাদেশের উন্নতির চাবিকাঠি কী? ২০২১ সাল হবে আমাদের জন্য মাইলস্টোন। ৬০ বিলিয়ন ডলার রফতানি টার্গেট।