শুধু শহর নয়, গ্রামাঞ্চলেও সুপেয় পানি পৌঁছে দেওয়া হবে: তাজুল ইসলাম

ই-বার্তা ডেস্ক।। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, মানুষের কাছে নিরাপদ পানি পৌঁছানো একটি বড় চ্যালেঞ্জ। শুধু শহর নয়, গ্রামাঞ্চলেও সুপেয় পানি পৌঁছে দেওয়া হবে।

শনিবার দুপুরে চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন প্রকল্পের প্রথম পর্যায়ের পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ ৩ হাজার ৮০৮ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়ন করতে যাচ্ছে প্রথম স্যুয়ারেজ প্রকল্প। এরমধ্যে ৩ হাজার ৭৫৮ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকা সরকারের অনুদান এবং চট্টগ্রাম ওয়াসার নিজস্ব তহবিল থেকে ৫০ কোটি টাকা ব্যয় করা হবে। পুরো নগরকে ৬টি জোনে ভাগ করে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রথম ধাপে নগরীর ১১টি ওয়ার্ডের ২০ লাখ নগরবাসীর পয়ঃবর্জ্য স্যুয়ারেজ ব্যবস্থার আওতায় আনা হবে। আর ওয়াসার এ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন প্রকল্পের পরামশর্ক হিসেবে নিয়োগ পেয়েছে- মালয়েশিয়া ভিত্তিক প্রতিষ্ঠান জেবি অফ এরিঙ্কো এবং বাংলাদেশের বিইটিএস কনসাল্টিং সার্ভিস লিমিটেড, ডেভ কনসালট্যান্ট লিমিটেড, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)। চট্টগ্রামের রেডিসন ব্লু বে ভিউ’র মেজবান হলে আয়োজিত অনুষ্ঠানে তাজুল ইসলাম বলেন, আমি কখনো জাতীয় স্বার্থে আপোস করি না। চট্টগ্রাম ওয়াসার আরও ৫টি প্রকল্প গ্রহণ করা হবে।

যেগুলোর প্রতিটির ব্যয় হবে ৪ থেকে ৫ হাজার কোটি টাকা। ব্যয়বহুল প্রকল্পের ফলটা যাতে ভালো হয়, সে ব্যাপারে সবাইকে লক্ষ্য রাখতে হবে। পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফাজলুল্লাহ, স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাহিদুল ইসলাম ও মো. ইব্রাহিম, মালয়েশিয়ার পরামর্শক প্রতিষ্ঠান জেবি এরিঙ্কোর ব্যবস্থাপনা পরিচালক আই আর জাহেদ ইবনে আহমেদ লাদেন।