অগ্রণী ব্যাংক থেকে ২৫৮ কোটি টাকা আত্মসাৎ: ৫ জনের বিরুদ্ধে মামলা

ই- বার্তা ডেস্ক।।   দুর্নীতি দমন কমিশন (দুদক) অগ্রণী ব্যাংকের বিভিন্ন শাখা থেকে ঋণের টাকা পরিশোধ না করে জালিয়াতি ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে ২৫৮ কোটি ৫৬ লাখ টাকা আত্মসাতের দায়ে নুরজাহান গ্রুপের মাররীন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান ও তিন ব্যাংক কর্মকর্তাসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে।

আজ বুধবার চট্টগ্রামের ডবলমুরিং থানায় দুদকের সহকারী পরিচালক নিয়ামুল আহসান গাজী বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য এসব তথ্য নিশ্চিত করেছেন।

উক্ত মামলার আসামিরা হলেন— ব্যবসা প্রতিষ্ঠান মাররীন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান টিপু সুলতান, ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ, অগ্রণী ব্যাংকের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) ও আগ্রাবাদ শাখার সাবেক শাখা ব্যবস্থাপক বেলায়েত হোসেন, সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার রমিজ উদ্দিন এবং সাবেক সিনিয়র অফিসার ত্রিপদ চাকমা।

দুদক সুত্রে জানা গেছে , আসামিরা পরস্পর যোগসাজশে অগ্রণী ব্যাংকের চট্টগ্রামের আগ্রাবাদ শাখাসহ বিভিন্ন শাখা থেকে ঋণের টাকা পরিশোধ না করে জালিয়াতি ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে ২৫৮ কোটি ৫৬ লাখ ১৬ হাজার ৩৭৩ টাকা আত্মসাৎ করেছেন, যা দুদকের অনুসন্ধানে প্রমাণ হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, অগ্রণী ব্যাংকের আগ্রাবাদ (জাহান ভবন) থেকে চট্টগ্রামের নূরজাহান গ্রুপের প্রতিষ্ঠান মাররীন ভেজিটেবল অয়েলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ ২০১১ সালের ১০ মার্চ ঋণের আবেদন করেন। আবেদনে মালয়েশিয়া অথবা ইন্দোনেশিয়া থেকে ৩৫ হাজার মেট্রিক টন ‘ক্রুড পামওলিন’ আমদানির জন্য ২০ শতাংশ মার্জিনে ১২০ দিন মেয়াদে প্রায় ৩২৭০ কোটি ৪ লাখ টাকার ঋণপত্র এবং মার্জিন অবশিষ্ট ২৬১ কোটি ৬৩ লাখ টাকার টিআর ঋণ মঞ্জুরের কথা বলা হয়। ব্যাংকের ওই শাখার তৎকালীন সিনিয়র অফিসার ত্রিপদ চাকমা ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার রমিজ উদ্দিন এ–সংক্রান্ত ঋণ প্রস্তাব তৈরি করেন। ওই ঋণ প্রস্তাব ব্যাংকের পরিচালনা পর্ষদ ক্রেডিট কমিটির সুপারিশ বা মতামতের আলোকে অনুমোদন দিলে অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয় থেকে মঞ্জুরিপত্র দেওয়া হয়।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম