অনেক পানি গড়িয়েছে,১৯৭৫ আর ২০১৯ এক নয়ঃ মির্জা ফখরুল

ই-বার্তাঃ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতা চিরস্থায়ী করতে  বাকশাল কায়েমের তোড়জোড় করছে সরকার। আমরা স্পষ্ট করে বলতে চাই, অনেক হয়েছে ১৯৭৫ সাল আর ২০১৯ সাল এক নয়। 

একদলীয় শাসনের যে স্বপ্ন আপনারা দেখছেন, রাজত্ব চিরস্থায়ী করবেন, এ দেশের জনগণ কোনোদিনই এ অবস্থা মেনে নেবে না।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার এক প্রতিনিধি সভায় তিনি এসব কথা বলেন। ‘মাদার অব ডেমোক্রেসি দেশনেত্রী খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই’ শীর্ষক এ সভার আয়োজন করে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল।

বাকশালের প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বক্তব্য দিয়েছেন তার সমালোচনা করেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, গত কয়েকদিন ধরে এ বিষয়টি আমাদের ভীষণভাবে উদ্বিগ্ন করেছে। আওয়ামী লীগের দুঃশাসনের কারণে ভয়াবহ দুর্ভিক্ষ হয়েছিল এই দেশে। ’৭২-৭৫ সালে তারা যখন ব্যর্থ হয়েছিল রাষ্ট্র পরিচালনা করতে, তখন বিরোধীদের নিয়ন্ত্রণ করে প্রথমে বিশেষ ক্ষমতা আইন, জরুরি অবস্থা করে। তারপরও যখন নিয়ন্ত্রণ করতে পারেনি তখন তারা একদলীয় বাকশাল করে। সেই বাকশালের পেছনে কোনো মহৎ উদ্দেশ্য ছিল না। বাকশালের পেছনে উদ্দেশ্য ছিল ক্ষমতা চিরস্থায়ী করার, ক্ষমতাকে ধরে রাখার।

তিনি আরো বলেন , আজ বলা হচ্ছে, বাকশাল নাকি ভালো উদ্যোগ ছিল। তারা সব বিষয় পেছনে রাখার জন্য, সব দুর্নীতি, কুকর্ম-অপকর্ম আড়াল করার জন্য আবার একদলীয় শাসনের আওয়াজ তুলতে শুরু করেছে।

এ অবস্থা থেকে উত্তরণে নবীনদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা আজ প্রবীণ-বৃদ্ধ-বয়স্ক। আমাদের সবার বয়স প্রায় ৭০ পার হয়ে গেছে। আমাদের দায়িত্ব, যুবক-তরুণদের মধ্যে দেশপ্রেম ছড়িয়ে দেয়া। এ জন্য আমাদের পথে পথে যেতে হবে। প্রান্তরে যেতে হবে, গ্রামে যেতে হবে।

কারাবন্দি অসুস্থ খালেদা জিয়াকে ‘বেআইনি ও অন্যায়ভাবে’ আটকে রাখা হয়েছে অভিযোগ করে তার মুক্তির জন্য সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপির মহাসচিব।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ