অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের তদন্ত প্রত্যাহার সুইডেনের

ই-বার্তা ডেস্ক।। উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে সুইডেনে এক ধর্ষণের অভিযোগের তদন্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন সুইডিশ সরকারি কৌঁসুলিরা। সরকারি কৌঁসুলিদের এ সিদ্ধান্তকে অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার বলে উল্লেখ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সুইডিশ সরকারি আইনজীবী কর্তৃপক্ষ(সুইডিশ প্রশিকিউশন অথরিটি) এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘সরকারি সহকারী প্রধান কৌঁসুলি জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে (ধর্ষণ মামলার) তদন্ত আর না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন’।

সাত প্রত্যক্ষদর্শী সাক্ষীর সাক্ষাৎকার নেয়ার পরই এ সিদ্ধান্ত নেন সরকারি আইনজীবী কর্তৃপক্ষ। তদন্ত আর না চালানোর কারণ হিসেবে বলা হয়েছে, অভিযোগ তোলার অনেক দিন হয়ে গেছে। এতো দিনে প্রমাণাদি হালকা হয়ে গেছে।

২০১০ সালে অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জ যুক্তরাজ্যে অবস্থান করছিলেন। ওই বছরের ৭ ডিসেম্বর যুক্তরাজ্য পুলিশের কাছে আত্মসমর্পণ করেন তিনি। তবে, ১০ দিনের মাথায় তাকে জামিন দেয়া হয়।

সমথর্কদের কাছে ‘সত্য প্রকাশের সারথি’ হিসেবে পরিচিত অ্যাসাঞ্জ। তবে, সমালোচকরা তাকে ‘মানুষের দৃষ্টি আকর্ষণকারী’ হিসেবে মনে করেন। ২০০৬ সালে উইকিলিস প্রতিষ্ঠাতা করেন তিনি। সরকারি ও বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানের গোপন তথ্য ও ছবি ফাঁস করাই মিশন এ অ্যাক্টিভিস্ট ওয়েবসাইটির। ২০১০ সালে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বিভিন্ন গোপন নথি প্রকাশ করে বিশ্ব আলোড়ন সৃষ্টি করেন। প্রকাশ করা বিভিন্ন নথি ও ভিডিও‘র মধ্যে ইরাক ও আফগানিস্তানে মার্কিন সেনাদের বেসামরিক নাগরিককে হত্যার দৃশ্য ও তথ্যও ছিলো।