আগামী বছর ডি-৮ এর দশম সম্মেলন ঢাকায়

ই-বার্তা ডেস্ক।। ডি-৮ এর শীর্ষ সম্মেলন আগামী বছরের এপ্রিলে বাংলাদেশে অনুষ্ঠিত হবে। ঢাকা সফরে আসা জোটের মহাসচিব জাফর কু শারি বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে গেলে প্রধানমন্ত্রী এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডি-৮ এর আগামী সম্মেলন এপ্রিলের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশ ২০২০-২০২১ মেয়াদের জন্য চেয়ারম্যানের দায়িত্ব পাবে।

একই সময়ে বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীও উদযাপন করবে বলে জানান প্রধানমন্ত্রী। ডি-৮ এর মহাসচিব জাফর জোটের সদস্য দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন। আগামী সম্মেলনে নতুন পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করার কথাও বলেন তিনি।

নিজেদের মধ্যে আলোচনায় সদস্য দেশগুলোর অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি পারস্পরিক যোগাযোগ বৃদ্ধির ওপরও জোর দেন শেখ হাসিনা। জাফর কু শারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশ বিভিন্ন দেশের জন্য উন্নয়নের একটি মডেল হতে পারে।

ডি-৮ ভুক্ত আটটি দেশ হল- বাংলাদেশ, মিশর, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, পাকিস্তান এবং তুরস্ক। ১৯৯৭ সালে গঠিত এই জোটের সদর দপ্তর তুরস্কের ইস্তাম্বুলে।