আজ মহান মে দিবস

ই-বার্তা ডেস্ক।।  আজ মহান মে দিবস।  দিনটি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা সংগ্রামের গৌরবময় দিবস হিসেবে সারাবিশ্বে পালিত হয়।  দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া জাতীয় পার্টি-জেপিসহ বিভিন্ন সংগঠন পৃথক বিবৃতিতে শ্রমিকের ন্যায্য মজুরি ও অধিকার এবং নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির তাগিদ দিয়েছে।

প্রতিবারের ন্যায় এবারও রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। নানা কর্মসূচি পালন করছে শ্রমিক সংগঠনগুলো।

১৮৮৬ সালের এই দিনে শ্রমিকরা আট ঘণ্টা কাজের অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্প এলাকায় ধর্মঘটের ডাক দিয়েছিলেন।  আন্দোলন চলাকালে শিকাগোর হে মার্কেটের সামনে বিশাল শ্রমিক জমায়েতে পুলিশের গুলিতে প্রাণ হারান ১১ শ্রমিক।  এরপরই যুক্তরাষ্ট্র ছাড়িয়ে ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে।  গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য।  তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার।  অধিকার আদায়ে শ্রমিকদের আত্মত্যাগের স্মরণে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত ২য় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিনটিকে ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়ার পর থেকে ধারাবাহিকভাবে দিবসটি পালন করা হচ্ছে।  

গতকাল শ্রম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মহান মে দিবস উপলক্ষে আজ সকালে রাজধানীর দৈনিক বাংলা মোড় থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত বর্ণাঢ্য র‍্যালি বের হবে।  এতে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। 

জেপির বিবৃতি : মহান মে দিবস উপলক্ষে জাতীয় পার্টির পাঠানো বিবৃতিতে বলা হয়, এবার এমন একসময়ে মহান মে দিবস এসেছে, যখন বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে দ্রুত সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে।  আমরা এসকল শ্রমিকের ন্যায্য মজুরি ও অধিকার এবং নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির উপর গুরুত্বারোপ করছি।  আশা করছি সরকার ও শিল্পোদ্যোক্তাগণ সেসব ক্ষেত্রে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু