উন্নয়ন যেন প্রগতির পথকে বাধাগ্রস্ত না করেঃ রাশেদ খান মেনন

ই- বার্তা ডেস্ক।।   ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন মন্তব্য করেছেন যে, আমরা অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করছি, কোনো সন্দেহ নেই। তবে সেই উন্নয়ন যেন প্রগতির পথকে বাধাগ্রস্ত না করে।

আজ বুধবার (১৭ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম মিলনায়তনে ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে বাংলাদেশ জাসদ আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

সভায়  রাশেদ খান মেনন বলেন, ‘আমাদের স্বাধীনতার ঘোষণাপত্রে সুস্পষ্টভাবে বলা হয়েছিল, বাংলাদেশ রাষ্ট্র পরিচালনার ভিত্তি হবে- মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার ও সাম্য। পরে আমরা যখন সংবিধান প্রণয়ন করি তার প্রতিটি শব্দে আপনারা দেখবেন সংযুক্ত করা হয়েছে এই তিনটি শব্দ।’

মেনন বলেন, ‘আজকে আমরা সেগুলো অনুসরণ করছি কি না, মুজিবনগর সরকার দিবসে আমাদের সেদিকে দৃষ্টি দিতে হবে। আজকে যে পাহাড়সম বৈষম্য, আমরা স্বীকার না করি। সারাবিশ্ব স্বীকার করছে, সেই বৈষম্য। বাংলাদেশে কোটিপতির সংখ্যা, ধনী হওয়ার সংখ্যা চীনকেও ছাড়িয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, বাংলাদেশে নিচের দিকের মানুষের সম্পদ ১২১ গুণ কমে গেছে। যখন আমাদের দেশে ধর্মনিরপেক্ষতার কথা বলার পরে, রাষ্ট্রীয় আনুকূল্য নিয়ে আমরা দেখি যে একটি নির্দিষ্ট মতবাদ ছাড়া সবাই কাফের হয়ে যায়। এটা করেছে আমাদের প্রশাসনিক আনুকূল্যে।

বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, গণ আজাদী লীগের সভাপতি এস কে সিকদার, ন্যাপের নেতা আব্দুর রশীদ, দলটির কার্যকরী সভাপতি মাঈনুদ্দিন খান বাদল, সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, স্থায়ী কমিটির সদস্য ডা. মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ প্রমুখ।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম