কাউকে গ্রেপ্তার করার এখতিয়ার দুর্নীতি দমন কমিশনের নেই: প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্নীতির অভিযোগে কাউকে গ্রেপ্তার করতে হলে তাদের আইনশৃঙ্খলা সংস্থাকেই বলতে হবে। কাউকে গ্রেপ্তার করার এখতিয়ার দুর্নীতি দমন কমিশনের (দুদক) নেই। তারা নির্দেশ দিতে পারে।

সোমবার পুলিশ সপ্তাহের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন কাউকে তারা (দুদক) ধরে রেখে ওখানে হাজতখানা বানাবে, হাজতে রাখবে, এটা কিন্তু দুদকের কাজ নয়। যার যার কাজ তার তার করতে হবে। এ কথাটা মাথায় রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতি দমন কমিশনের কিন্তু কোনো গ্রেপ্তার করার এখতিয়ার নেই। গ্রেপ্তার করতে হলে কিন্তু তাদের আইনশৃঙ্খলা সংস্থাকেই বলতে হবে। তাঁরা নির্দেশ দিতে পারেন। কিন্তু তারা ধরে রেখে ওখানে হাজতখানা বানাবেন, হাজতে রাখবেন-এটি দুর্নীতি দমন কমিশনের কাজ নয়। যার যা কাজ তার তা করতে হবে। এই কথাটি মাথায় রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, আজকের বাংলাদেশে বিরাট একটা পরিবর্তন হয়েছে। যখন ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় আসি তখন অনেক কম বাজেট পেয়েছি। এখন সব ক্ষেত্রে বাজেট বাড়ানো হয়েছে। প্রবৃদ্ধি হয়েছে ৮.১৫ ভাগ, মাথাপিছু আয় বেড়েছে। দেশের মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। আমাদের লক্ষ্য অবহেলিত মানুষের ভাগ্য পরিবর্তন, সে উদ্দেশ্যে কাজ করে যাচ্ছি।

সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ ছাড়া পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরে বক্তব্য দেন।