‘ছাত্রলীগ হামলা করেনি বরং হামলার শিকার হয়েছে’

ই-বার্তা।। ২৯ জুলাই কুর্মিটোলায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদে বিচার ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন জায়গায় আন্দোলনকারী শিক্ষার্থী ও পেশাগত দায়িত্বপালনরত সাংবাদিকদের ওপর হামলায় ছাত্রলীগের জড়িত থাকার আলোচিত বিষয়টি উড়িয়ে দিয়েছেন ছাত্রলীগের সদ্য নির্বাচিত সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

 

তিনি বলেছেন, দেশের কোথাও ছাত্রলীগ হামলা চালায় নি। আন্দোলনকারীরা যখন সীমা অতিক্রম করেছে, ছাত্রলীগ তা প্রতিরোধ করেছে।সোমবার (৬ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন সংলগ্ন আইবিএ ভবন প্রাঙ্গণে তিনি এসব কথা বলেন।গোলাম রাব্বানী বলেন, ছাত্রলীগের কেউ আক্রমণে ছিল না বরং আমরা নিজেরাই আক্রান্ত হয়েছি।তিনি জানান, ছাত্রলীগের তিনটি মোটরসাইকেল জ্বালিয়ে দেওয়া হয়েছে। সংগঠনের ১৫ থেকে ১৬ জন নেতাকর্মী আহত হয়েছেন।ছাত্রলীগের মধ্যে ঢুকে ছাত্রলীগকে বিতর্কিত করার অপচেষ্টা চালাতে পারে অনুপ্রবেশকারীরা এমন সন্দেহও প্রকাশ করেন তিনি।ছাত্রলীগ অন্যায়কে প্রশ্রয় দিবে না বলে জানিয়ে তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা কখনোই সন্ত্রাসী কর্মকাণ্ড বরদাস্ত করবেন না। এই ছাত্রলীগ শেখ হাসিনার ছাত্রলীগ।

 

এসময় রাব্বানী বলেন, যদি কোনো অনুপ্রবেশকারী থেকে থাকে তবে আমরা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিব।অস্ত্র হাতে পুলিশের সঙ্গে সহাবস্থানে থেকে আন্দোলনকারী ও সাংবাদিকদের মারধর করা হয়েছে এমন অভিযোগ ও উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। এসব বিষয় দেশীয় গণমাধ্যমসহ আন্তর্জাতিক গণমাধ্যমে ও প্রকাশ পেয়েছে। এসব প্রশ্নের মুখে ছাত্রলীগের এই নেতা পাল্টা জবাবে বলেন, ছাত্রলীগ এধরনের কোনো হামলা বা আক্রমণের সঙ্গে জড়িত নয়। বরং আমরাই হামলার শিকার হয়েছি। হামলার পর আমরা নিজেদের প্রতিরোধ করেছি।তিনি বলেন, রবিবার ছাত্রলীগের সভাপতিকে নিয়ে আমি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করি। প্রোগ্রাম শেষে ফেরার পথে ল্যাবএইড হাসপাতাল ক্রস করার সময় বিনা উস্কানিতে অপরপ্রান্ত থেকে কিছু স্কুল-কলেজের ড্রেস পরা অস্ত্রধারী আমাদের ওপর আক্রমণ করে। এসময় আমাদের বহনকারী গাড়ির কাচও ভেঙ্গে যায়।

 

গোলাম রাব্বানী বলেন, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নিয়ে বলছি- ছাত্রলীগের কোনো ইউনিট দেশের কোথাও হামলা চালায় নি। যখন আন্দোলনকারীরা সীমা অতিক্রম করেছে, আওয়ামী লীগের পার্টি অফিসে হামলা করেছে, তখন আমরা এর প্রতিরোধ করেছি।এসময় তিনি যোগ করে আরও বলেন, ছাত্রলীগের ৭১ জন নেতাকর্মী আহত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন আছে। এদের মধ্যে ১২ থেকে ১৩ জনের অবস্থা আশঙ্কাজনক।আন্দোলনের মধ্যে দুষ্কৃতিকারীরা ব্যাগের মধ্যে পাথর বহন করেছে বলে অভিযোগ তুলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক বলেন, কয়েকজন ছাত্রের ব্যাগেই রিভলভার পাওয়া গেছে। এ থেকে স্পষ্ট প্রতীয়মান, তাদের আবেগ নিয়ে আগুন সন্ত্রাসীরা অনুপ্রবেশ করেছে।সবশেষে তিনি আবারও বলেন, আমরা খোঁজ নিব কোমলমতি শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর হামলায় জড়িত কেউ ছাত্রলীগের সঙ্গে যুক্ত আছে কিনা। যদি কেউ থেকে থাকে তবে তাদের বিরুদ্ধে অবশ্যই যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।