জামায়াতের অভ্যন্তরেও চাপ সৃষ্টি হয়েছে বিএনপি ছাড়ার। 

ই-বার্তা ডেস্ক।।  বিএনপির দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী জামায়াতে ইসলামী।দলটির সঙ্গে বিএনপির আদর্শিক মিল না থাকলেও দুটি দলই জাতীয়তাবাদী ধারায় বিশ্বাসী।

অন্যদিকে দুটি দলই আদর্শিক দিক থেকে ভিন্ন।  বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান মুক্তিযুদ্ধে সম্মুখ লড়াই করলেও জামায়াত ইসলামী বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাসী ছিল না।  এই বাস্তবতা সত্ত্বেও দুটি দল প্রায় দুই দশক ধরে জোট করে একই ধারার রাজনীতি করে আসছে।

সম্প্রতি এই দুটি দলের মধ্যে নানা কারনে দূরত্ব বেড়েছে।  একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে শুরু হয়েছে এই দূরত্ব। নির্বাচনের পর এই দূরত্ব আরও বেড়েছে।  বিএনপির উপর ভেতরে বাইরে থেকে চাপ সৃষ্টি হয়েছে জামায়াত ছাড়ার।  আর জামায়াতের অভ্যন্তরেও চাপ সৃষ্টি হয়েছে বিএনপিকে ছাড়ার। 

 

জামায়াত সূত্র জানায়, জামায়াত ছাড়ার চাপ যেমন বিএনপিতে রয়েছে, তেমনি ২০ দলীয় জোট ছাড়ার চাপও জামায়াতের রয়েছে। 

 

এ বিষয়ে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য এহসানুল মাহবুব জোবায়ের বলেন, নির্বাচন ও রাজনীতির জন্য জোট হয়েছে।  আমরা তো জোটে আছি।  ভেঙে না দেওয়া পর্যন্ত এই জোট অব্যাহত থাকবে।  তিনি আরও বলেন, এই জোটের প্রধান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।  তার সঙ্গে আলোচনা করেই আমাদের নেতারা জোটটি করেছিলেন।  তাই শীর্ষ নেতারা কোনো সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত কিছু বলা যাবে না। 

এ বিষয়ে  বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, জামায়াত ইস্যুতে ঐক্যফ্রন্টে ফাটল ধরার কোনো সুযোগ নেই।  এই জোট অটুট থাকবে।  

কারণ আমরা একই দাবিতে একসঙ্গে আন্দোলন করছি।  জামায়াত নিয়ে  ড. কামাল হোসেন বক্তব্য দিয়েছেন।  তা ঐক্যফ্রন্টের বক্তব্য নয় বলেও জানান তিনি।

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু