‘তামাকের চেয়েও বেশি ক্ষতি ই-সিগারেটে’

ই-বার্তা ডেস্ক।।  তামাকের চেয়েও ই-সিগারেটে শরীরিক ক্ষতি বেশি বলে দাবি করেছে লস অ্যাঞ্জেলেসের স্মিড হার্ট ইন্সটিটিউট’য়ের গবেষকরা। 

তারা ১৮ থেকে ৩৮ বছর বয়সি স্বাস্থ্যবান ধূমপায়ী যারা ই-সিগারেটস বা তামাক নির্ভর সিগারেট পান করেন তাদের ওপর গবেষণা চালিয়ে এই ফলাফল পেয়েছেন। 

‘ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেইশন’য়ের এই বছর করা একটি জরিপে দেখা গেছে ২৭.৫ শতংশ উচ্চ বিদ্যালয়ের ছাত্ররা ই-সিগারেটস ব্যবহার করে। যেখানে ২০১৮ সালে ছিল ২০.৮ শতাংশ।

গবেষকরা অংশগ্রহণকারী ১৮ থেকে ৩৮ বছর বয়সি যারা দৈনিক ই-সিগারেটস বা তামাক নির্ভর সিগারেট পান করেন তাদের ই-সিগারেটস বা তামাক নির্ভর সিগারেট পান করার পর হৃদযন্ত্রের পেশিতে রক্ত সঞ্চালন, হৃদসংক্রান্ত কার্যাবলী পর্যবেক্ষণ করেন। পাশাপাশি বিশ্রামের পর তাদের হাতের ব্যায়াম করতে দেওয়া হয় যা শরীরবৃত্তিয় চাপ বাড়াতে কার্যকর।

দেখা গেছে, যারা তামাক নির্ভর সিগারেট পান করেছেন তাদের রক্ত সঞ্চালন সংযতভাবে বাড়ছে এবং পরবর্তী চাপে কমছে। তবে ই-সিগারেটের ক্ষেত্রে তাদের রক্তসঞ্চালন বিশ্রামে থাকা এবং হাতের ব্যায়ামের পরেও কমে যাচ্ছে।

গবেষক ক্রিস্টিন অ্যালবার্ট বলেন, গবেষণায় দেখা যাচ্ছে ই-সিগারেটও একই বা বেশি মাত্রায় ক্ষতিকর। ই-সিগারেটে হয়ত অদৃশ্য ক্ষতিও করছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু