দক্ষিণ আফ্রিকায় নামাজের যাওয়ার সময় ডাকাতের গুলিতে বাংলাদেশির মৃত্যু

ই-বার্তা ডেস্ক।।  দক্ষিণ আফ্রিকায় জোহানসবার্গ প্রভিন্সের রেন্ডবার্গের কসমোসিটিতে ডাকাতের গুলিতে আনোয়ার খান নামে এক বাংলাদেশি ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। 

বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাত ৮ টার দিকে এশার নামাজ পড়তে মসজিদে যাওয়ার সময়  সন্ত্রাসীদের কবলে পড়ে আনোয়ার খানের পেটের বাম পাশে গুলি লাগে। পরে তাকে দ্রুত জোহানসবার্গের হেলেন জোসেফ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় দুইবার তার শরীরে অস্ত্রোপচার করা হলেও রবিবার রাত ২ টার দিকে মারা যান তিনি। 

নিহত আনোয়ার খান চট্টগ্রামের সাতকানিয়ার কালিয়াইশ ইউনিয়নের রসুলাবাদ গ্রামের বাসিন্দা। তার দুই ছেলে ও এক মেয়ে সন্তান রয়েছে। গত ডিসেম্বরে দেশ থেকে দীর্ঘ ৯মাস পর ২২ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকায় ফিরেছিলেন তিনি। 

নিহত আনোয়ারের বন্ধু প্রবাসী আব্দুল মান্নান জানান, আনোয়ার খান অনেক অমায়িক একজন মানুষ ছিলেন। তার কোনো শত্রু থাকার কথা নয়। তিনি বলেন, কসমোসিটিতে বাংলাদেশি মসজিদে প্রতি বৃহস্পতিবার রাতে জিকির-আজগার করা হয়। সেখানে আনোয়ার সবাইকে নিয়মিত অংশগ্রহণ করাতেন।

ঘটনার দিন তিনি এক পাকিস্তানিকে সঙ্গে নিয়ে বাংলাদেশি আবু বকরের দোকানে যান। আবু বকরকে মসজিদে নিয়ে যাওয়ার জন্য গাড়ি থেকে নেমে ডাকতে যায়। এ সময় সেখানে  আগে থেকেই ওত পেতে থাকা ডাকাতরা তাদেরকে লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে।  আনোয়ারের গায়ে তিনটি গুলি লাগে।

ধারণা করা হচ্ছে, সংঘবদ্ধ ডাকাতদল ওই বাংলাদেশি দোকানের সামনে ডাকাতির উদ্দেশ্যে অবস্থান করছিলো। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু