দিল্লিতে চলন্ত বাসে গণ ধর্ষণের ৪ আসামির ফাঁসির আদেশ

ই-বার্তা ডেস্ক।।  দিল্লিতে চলন্ত বাসে এক মেডিকেলছাত্রীকে ধর্ষণ ও তার মৃত্যুর ঘটনায় চার ধর্ষকের মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিয়েছেন ভারতের আদালত।  মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই চার আসামিহলেন – অক্ষয় ঠাকুর, বিনয় শর্মা, পবন গুপ্তা ও মুকেশ সিং।  

আগামী ২২ জানুয়ারি তাদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিয়েছেন আদালত। এ রায়ের ফলে দীর্ঘ ৭ বছর পর স্বস্তিদায়ক বিচার পেতে যাচ্ছেন নিহতের পরিবার।

আদালত থেকে বেরিয়ে নিহতের মা আশাদেবী বলেন, আদালতের রায়ে আমরা খুশি। দোষী সাব্যস্ত চার আসামির মৃত্যুদণ্ড কার্যকর হলে আমার মেয়ের আত্মা শান্তি পাবে।

বিবিসি জানিয়েছে, মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা আগামী ১৪ দিনের মধ্যে উচ্চতর আদালতে শেষবারের মতো রিভিউর আর্জি জানাতে পারবেন। যদিও গত মাসে আসামি অক্ষয় সিং-এর রিভিউ পিটিশন খারিজ করে দেন দেশটির সুপ্রিমকোর্ট।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসে নির্যাতন ও ধর্ষণের ঘটনায় চার অভিযুক্তের মধ্যে অন্যতম একজনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছিলেন দেশটির সর্বোচ্চ আদালত।  

প্রসঙ্গত, ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে সিনেমা দেখে বন্ধুর সঙ্গে ফেরার সময় চলন্ত বাসে ধর্ষণের শিকার হন ওই প্যারামেডিকেল ছাত্রী। ছয় পাষণ্ড ধর্ষণের আগে তার বন্ধুকে পিটিয়ে হাত-পা বেঁধে ফেলে রাখে। পরে তাদের দু’জনকেই চলন্ত বাস থেকে ফেলা দেয়। এর ২ সপ্তাহ পর মারাত্মক আহত ওই ছাত্রী সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু