‘দেশের ৮৯ ভাগ মানুষ ঘুষ ছাড়া সেবা পায় না’

ই-বার্তা ডেস্ক।।  দেশের ৮৯ ভাগ মানুষ ঘুষ ছাড়া সেবা পান না। আর দুর্নীতির শিকার ৭৫ ভাগ মানুষ কোথাও কোনো অভিযোগই করেন না। বাকি ২৫ ভাগ অভিযোগ করেন, কিন্তু কোনো প্রতিকার নেই। 

দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) জরিপে এসব বিষয় উঠে এসেছে। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে বৃহস্পতিবার টিআইবির নিজস্ব কার্যালয়ে ওই রিপোর্ট প্রকাশ করা হয়। 

অনুষ্ঠানে মূল বক্তব্য দেন প্রফেসর আফসান চৌধুরী। এ ছাড়া বক্তব্য দেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, অর্থনীতিবিদ ড. অনন্য রায়হান প্রমুখ।

আফসান চৌধুরী বলেন, দুর্নীতি, তথ্যের অধিকার নিয়ে পরিচালিত জরিপে ১০০ জন মানুষের সাক্ষাৎকার নেয়া হয়েছে। এর মধ্যে ১০ জন উচ্চবিত্ত, ৬০ মধ্যবিত্ত এবং ৩০ নিম্ন মধ্যবিত্ত। জরিপে দেখা গেছে, ঘুষ ছাড়া সেবা পান না দেশের ৮৯ শতাংশ মানুষ। তারা জীবনে কোনো-না-কোনোভাবে দুর্নীতির শিকার। ৭৫ শতাংশ মানুষ দুর্নীতির শিকার হলেও কোথাও কোনো প্রতিকার চায় না। যে ২৫ শতাংশ প্রতিকার চেয়েছে তাদের মত হল- প্রতিকার চেয়ে লাভ নেই। 

অধ্যাপক আফসান চৌধুরী আরও বলেন, দেশের অধিকাংশ মানুষ মনে করেন দুর্নীতির বিরুদ্ধে অভিযোগ করে লাভ নেই। কারণ যাদের কাছে অভিযোগ দাখিল করা হবে তারাই দুর্নীতিবাজ। এ জন্য মানুষ এ বিষয়ে তেমন আগ্রহ দেখায় না।

এদিকে, ড. ইফতেখারুজ্জামান বলেন, শুধু বিচার দিয়ে দেশে সুশাসন প্রতিষ্ঠা করা যায় না। এ জন্য রাজনৈতিক সদিচ্ছা ও প্রতিষ্ঠানের দক্ষতা জরুরি। রাজনৈতিক দলের স্বচ্ছতার জন্য তাদের কাছ থেকে অবাধ তথ্য পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। সাম্প্রতিক সময়ে জনপ্রতিনিধিদের একাংশের কাছ থেকে আইনের পরিপন্থী বক্তব্য আসছে। আর যারা আইন বাস্তবায়ন করছে, সেই পুলিশের ওপর মানুষ কতটা আস্থা রাখছে সেটি অবশ্যই বিবেচ্য বিষয়। 

টিআইবির প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ বছরে তথ্য পাওয়ার জন্য ৯৯ হাজার ২৩৮টি আবেদন জমা হয়েছে। গড়ে প্রতিবছর ১১ হাজারের বেশি আবেদন এসেছে, যা বাংলাদেশের জনসংখ্যার তুলনায় খুবই সামান্য। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু