ধরা পড়তে না চাইলে ইউক্রেন সেনাদের পালিয়ে যেতে হবেঃ ইউক্রেন

ই-বার্তা ডেস্ক  ।।   ইউক্রেন জানিয়েছে, লুহানেস্কে থাকা তাদের সর্বশেষ সেনাদের পালিয়ে যেতে হবে যদি তারা রুশদের হাতে ধরা পড়তে না চায়। লুহানেস্কের গর্ভনর সের্গেই হিদাই বলেছেন এমন কথা।

বর্তমানে লুহানেস্কের ৯৫ ভাগ দখল করে ফেলেছে রাশিয়া। মাত্র ৫ ভাগের জন্য এখন লড়াই করছে ইউক্রেনীয় সেনারা। কিন্তু গভর্নর সের্গেই হিদাই বলেছেন, রুশদের হাতে ধরা না পড়তে চাইলে আমাদের সেনাদের পালাতে হবে। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে রাশিয়ার সেনারা সেভেরোদোনেৎস্কে প্রবেশ করেছে। তবে তাদের দাবি, রুশদের এখনো প্রতিহত করছেন ইউক্রেন সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি স্থানীয় সময় শুক্রবার রাতে জানান, দোনবাস প্রদেশ পুনর্দখল করতে ইউক্রেন শক্তভাবে প্রতিহত করবে। কিন্তু যতদিন যাচ্ছে, যা মনে হচ্ছে প্রতিদিন রাশিয়া ইউক্রেনের নতুন একটি অঞ্চলে তাদের কামড় বসাচ্ছে। শুক্রবার তারা লেম্যান দখল করার দাবি জানায়। লেম্যান দখল করার মাধ্যমে গুরুত্বপূর্ণ শহর স্লোভইয়ানস্কে রাশিয়ার আক্রমণ করা বা দখল করার পথ খুলে গেছে। এটি সেই বিষয়টি, ৮ বছর আগে যা অর্জন করার জন্য রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা তাদের লড়াই শুরু করেছিল। তবে কঠোর লড়াই ছাড়া এটি অর্জিত হবে না।

কিন্তু বর্তমানে লুহানেস্কের সেভেরোদোনেৎস্ক এবং লাইশচান্সক অঞ্চলটি আছে সবচেয়ে বিপজ্জনক অবস্থায়। রুশ সেনারা এ দুটি শহরকে ঘিরে রেখেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি দৃঢ় কণ্ঠে বলেছেন, দোনবাস ইউক্রেনেরই থাকবে। এখানে ইউক্রেনীয় পতাকার কোনো বিকল্প নেই এবং থাকবেও না।কিন্তু বাস্তব বলছে অন্য কথা।

সূত্র: বিবিসি