নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় আপিল

ই-বার্তা ডেস্ক ।।  নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় হাইকোর্টের দেওয়া মৃত্যুদণ্ডের সাজার রায়ের বিরুদ্ধে র‌্যাব-১১-এর সাবেক অধিনায়ক তারেক সাঈদসহ প্রধান চার আসামি আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায়।

র‌্যাব-১১-এর তৎকালীন অধিনায়ক (বরখাস্ত) তারেক সাঈদ ছাড়া অন্য আসামিরা হলেন মেজর (বরখাস্ত) আরিফ হোসেন, লেফটেন্যান্ট কমান্ডার চাকরিচ্যুত মাসুদ রানা (এম এম রানা) এবং নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন।

তারেক সাঈদ, আরিফ হোসেন, মাসুদ রানা ও নূর হোসেনের পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, মাহবুবুর রহমান, এস এম শাহজাহান ও এস এম লুৎফুর রহমান আকন্দ।

তিনি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এস এম শাহজাহান জানান, আরিফ হোসেনের পক্ষে আপিল করেছেন। আপিলে ন্যায়বিচার চেয়েছেন আসামিরা।

২০১৭ সালের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত রায় ঘোষণা করেন। ঘোষিত রায়ে ২৬ জনকে মৃত্যুদণ্ড ও নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এরপর নিম্ন আদালত থেকে ডেথ রেফারেন্স তথা মৃত্যুদণ্ডের অনুমোদনের জন্য পূর্ণাঙ্গ রায়সহ যাবতীয় নথি হাইকোর্টে পাঠানো হয় ওই বছরের ২২ জানুয়ারি।

পরে পর্যায়ক্রমে আপিল করেন কারাবন্দি আসামিরা। এ আপিল ও ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষে গত বছরের ২২ আগস্ট রায় দেন হাইকোর্ট। রায় প্রকাশিত হয় গত বছরের ১৯ নভেম্বর। ঘোষিত রায়ে ১৫ জনকে নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। আর ১১ জনকে নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের সাজার পরিবর্তে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড।

এ ছাড়া নিম্ন আদালতে নয়জনকে দেওয়া বিভিন্ন মেয়াদের কারাদণ্ডের রায় বহাল রাখেন হাইকোর্ট। নিম্ন আদালত থেকে মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য পাঠানো ডেথ রেফারেন্স ও কারাবন্দি আসামিপক্ষে করা আপিলের ওপর শুনানি শেষে হাইকোর্টে এ মামলার রায় ঘোষণা করা হয়।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া