পরিবর্তন আসছে কারাগারের খাবারের তালিকায়

 

ই-বার্তা ডেস্ক।।  কারা কর্তৃপক্ষ উদ্দ্যগে কয়েদিদের দেড়শ বছরেরও বেশি সময় আগ থেকে রুটি ও গুড়ের যে সকালের খাবার দেয়া হচ্ছে, তাতে পরিবর্তন আনা হচ্ছে।  গত ১৫৫ বছর ধরে সারা দেশের সাধারণ কয়েদিরা রুটি ও আখের গুড় দিয়ে সকালের নাস্তা করছেন।  কিন্তু গত বছরের মে মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি সুপারিশ পাঠিয়েছে কারা অধিদফতর। 

এতে সকালের নাস্তায় সপ্তাহের দুই দিন খিচুরি, চারদিন রুটি-সবজি ও বাকি দিনগুলোতে রুটি-হালুয়া পরিবেশনের কথা বলা হয়েছে।  কারা অধিদফতরের সহকারী পরিদর্শক আমিরুল ইসলাম গত মঙ্গলবার গণমাধ্যমকে জানান, কয়েদিরা বহুদিন ধরে সকালের খাবারে পরিবর্তন আনার দাবি জানিয়ে আসছে।  তাদের কথা ভেবে এই সুপারিশ করা হয়েছে।

ঔপনিবেশিক শাসকদের ১৮৬৪ সালে বেঙ্গল কারাবিধি অনুসারে কয়েদিদের সকালের নাস্তায় রুটি ও আখের গুড় দেওয়া হচ্ছে।  তিনি বলেন, কাজেই এই খাবারের তালিকার পরিবর্তনের জন্য তারা এখন উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় আছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, এ সুপারিশের বাস্তবায়নের জন্য তহবিল বরাদ্দ স্থগিত রয়েছে। অর্থমন্ত্রণালয় অতিরিক্ত ২০ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দেয়ার পর কারা অধিদফতর কারাগারে নতুন তালিকার খাবার পরিবেশন করবে।

কর্মকর্তারা বলেন, রংপুরের উপকমিশনার ২০১৮ সালে রংপুর কারাগার পরিদর্শনে যাওয়ার পর কয়েদিদের সকালের খাবারের মেন্যুতে পরিবর্তন আনার অনুরোধ করেছিলেন।  এর পরেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু