পরিবহণ ব্যয় বৃদ্ধির কারণে পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছে বিশ্বব্যাংক

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশে ব্যবসায় সরবরাহ খাতে উচ্চ ব্যয়ের ফলে পণ্যের দাম বেশি দিতে হচ্ছে, ব্যবসার মুনাফা কমছে। বিশ্বের অন্যান্য অনেক উন্নয়নশীল দেশের তুলনায় বাংলাদেশে পরিবহন খরচ অনেক বেশি। 

‘মুভিং ফরোয়ার্ড :কানেকটিভিটি অ্যান্ড লজিস্টিকস টু সাসটেইন বাংলাদেশিজ সাকসেস’ শিরোনামের এক প্রতিবেদনে এমনটি উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনটি প্রকাশ উপলক্ষ্যে বুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। প্রতিবেদনটি তুলে ধরেন বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ মাতিয়াস হেরেরা দাপে। 

প্রতিবেদনে বলা হয়েছে, দেশের সড়কে যানজট, বন্দরগুলোতে কাজে ধীরগতি, সরবরাহের খাতে উচ্চ ব্যয়, অপর্যাপ্ত অবকাঠামো, লজিস্টিক সেবা খাতে শৃঙ্খলার অভাব, প্রশাসনিক দুর্বলতার কারণে উত্পাদনব্যবস্থা এবং পণ্য পরিবহনে বাধা সৃষ্টি হচ্ছে। এসব বাধার কারণে বাংলাদেশ প্রতিযোগিতামূলক সক্ষমতায় পিছিয়ে পড়ছে। সেই সঙ্গে শক্তিশালী বৃদ্ধির পথকে ঝুঁকিতে ফেলেছে।

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ মাতিয়াস হেরেরা তার উপস্থাপনায় উল্লেখ করেন, বাংলাদেশ স্বল্প মজুরির যে সুবিধা পেয়েছে, সেটিতে চাপ বাড়ছে। মোট রপ্তানি পণ্যের ৮৪ ভাগ তৈরি পোশাকনির্ভর। এই খাতে প্রতিবছর শ্রমিকের সংখ্যা কমছে দেড় শতাংশ হারে। ফলে উচ্চ মজুরির জন্য চাপ বাড়ছে। ব্যবসার খরচ কমিয়ে আনতে লজিস্টিক খরচ কমাতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. মসিউর রহমান বলেন, সরকার দ্রুত যাতায়াতব্যবস্থার উন্নয়ন ঘটাতে নানামুখী চেষ্টা করছে। সড়কের পাশাপাশি নৌ ও রেলপথের উন্নয়নে গুরুত্ব দেওয়া হচ্ছে। সম্প্রতি ভারতের আসামে পণ্য পরিবহনের জন্য ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরও বলেন, আমরা মনে করি, শুধু পর্যটনশিল্প নয়, সব ধরনের যোগাযোগ, বিশেষ করে রপ্তানিকে অগ্রাধিকার দিয়ে সংযোগ ও নিরবচ্ছিন্ন যোগাযোগব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু