পেছাতে পারে আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও

করোনা পরিস্থিতির কারণে গত ৮ মাস ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এ অবস্থায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা পিছিয়ে যেতে পারে।

ইতোমধ্যে বাতিল করা হয়েছে শিশু শিক্ষার্থীদের পিইসি ও জেএসসি পরীক্ষা। পাঁচ মাস ধরে আটকে আছে এইচএসসি পরীক্ষা।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে আগামী ৩ অক্টোবর পর্যন্ত।

পরিস্থিতি স্বাভাবিক না হলে ৩ অক্টোবরের পরও প্রতিষ্ঠানে বন্ধ থাকতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ অবস্থায় প্রতিষ্ঠান খুললেও আগামী বছরের এসএসসি পরীক্ষা এবং এসএসসি পরীক্ষা যথাসময়ে নেয়া সম্ভব হবে না বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। সব পাবলিক পরীক্ষা পিছিয়ে যাওয়ার কারণে এমন আশঙ্কা করছেন তারা।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, সাধারণত বছরের জুলাই মাসে দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী আর অক্টোবরে নির্বাচনী পরীক্ষা নেওয়া হয়। আর দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী বা অর্ধবার্ষিক পরীক্ষা জুলাই-আগস্টে এবং ডিসেম্বরে নির্বাচনী পরীক্ষা হয়।

এরপর নভেম্বরে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ এবং ডিসেম্বর-জানুয়ারি মাসে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ করা হয়।

ইতোমধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষা বাতিল হয়ে গেছে। আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষাও হয়নি। করোনা পরিস্থিতির কারণে এর সবই আটকে আছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘পরীক্ষার বিষয়ে এখনও আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারছি না। যেহেতু প্রতিষ্ঠান খোলা হয়নি, সেহেতু প্রতিষ্ঠান খোলার পর সবকিছু মিলিয়ে পুরো বিষয়টি সমাপ্ত করতে কিছুদিন সময় লাগবে। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।