বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের লোক বেড়েছে

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের জনসংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। ২০১১ থেকে ২০১৭ সালে দেশে সোয়া দুই শতাংশ হিন্দু সম্প্রদায়ের লোক বেড়েছে বলে জানান তিনি।  

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন তিনি। সাম্প্রদায়িক বিদ্বেষ ও সহিংসতা বন্ধে দ্রুত সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে এ সম্মেলনের আয়োজন করে।

শাহরিয়ার কবির বলেন, প্রশাসনের একটি বড় অংশ সরকারের পক্ষে নেই অথচ সরকার তাদের ব্যাপারে কোনো ব্যবস্থা নিচ্ছে না। সংখ্যালঘুদের নিরাপত্তায় দ্রুত এ আইন পাস করতে হবে। 

সাম্প্রদায়িক বিদ্বেষ ও সহিংসতা বন্ধে সরকার, পুলিশ-প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে কমিটির সহসভাপতি মুনতাসীর মামুন বলেন, পাকিস্তান আমলেও আমাদের প্রমাণ করতে হয়নি, আমরা মুসলমান। এখন কথায় কথায় প্রমাণ করতে হচ্ছে, আমরা বড় মুসলমান। এই ঘটনা দুঃখজনক। 

সামাজিক যোগাযোগমাধ্যমকে (ফেসবুক) জাতিগত, বর্ণগত ঘৃণা ছড়ানোর প্রধান মাধ্যম হিসেবে উল্লেখ করেন অধ্যাপক মুনতাসীর মামুন।

স্বাধীনতা বিরোধীরা বাংলাদেশকে বিশ্বের সামনে হেয় করার জন্য সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়ের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে বলে মন্তব্য করেন কমিটির সহসভাপতি ও শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু