বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও পাঁচ সচিবকে আইনি নোটিশ

ই-বার্তা ডেস্ক।।  ব্যাংক খাতে অর্থ আত্মসাৎ ও ঋণ অনুমোদনে অনিয়ম বন্ধে কমিশন গঠনের অনুরোধ জানিয়ে ৫ জনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।  তারা হলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর, মন্ত্রিপরিষদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও আইন মন্ত্রণালয়ের সচিব।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে বুধবার সুপ্রিমকোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

সেখানে বলা হয়, বিগত কয়েক বছর ধরে রাষ্ট্রায়ত্ত ও প্রাইভেট ব্যাংকের বিভিন্ন শাখা থেকে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ হচ্ছে।  যদিও ওই অর্থ জনগণের জমাকৃত অর্থ।  তাই ৭ দিনের মধ্যে ব্যাংকিং খাতে অনিয়মের বিষয় তদন্ত ও প্রতিরোধে সুপারিশ প্রণয়নের জন্য ১৯৫৩ সালের ইনকোয়ারি কমিশন অ্যাক্টের অধীনে একটি কমিশন গঠনের অনুরোধ জানানো হচ্ছে।

ওই কমিশন গঠনে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, ড. সালাউদ্দিন আহমেদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবিএম মির্জ্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খন্দকার ইব্রাহিম খালেদ, বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি এবং অর্থ মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি রাখতে বলা হয়েছে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু