‘বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষায় সহযোগিতা করবে সরকার’

ই- বার্তা ডেস্ক।।   আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জানিয়েছেন যে, বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষার জন্য যা যা করতে হয়, নির্বাহী বিভাগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সে ব্যাপারে সব ধরনের সহযোগিতা করবে ।

এছাড়া বিচারাধীন মামলার সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সুপ্রিম কোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তি বা বিবৃতির বিষয়ে মন্ত্রী বলেছেন, ‘আমার মনে হয় না আপনারা যে রিপোর্ট করেন আদালত তা বন্ধ করতে বলেছেন।’

আজ শনিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ সফিউর রহমান মিলনায়তনে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা সমিতি আয়োজিত ইফতার ও দোয়া অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। কসবা উপজেলা সমিতির সভাপতি প্রকৌশলী কবীর আহমেদ ভুইয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন্লাআইনমন্ত্রী বলেন, ‘প্রধান বিচারপতি বা সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যেটা বলেছে সেটা হলো এই, কোনো বিচারাধীন মামলা সম্বন্ধে ব্যক্তিগত অভিমত দিয়ে পত্রপত্রিকায় রিপোর্ট করা যাবে না। কিন্তু আপনারা জানেন, যেসব মামলা চলছে বা আদালত বিচার করছেন, বিচার কাজ চলমান, সেই মামলা নিয়ে যখন রিপোর্ট করেন তখন কিন্তু আদালত কিছু বলেন না।

তিনি বলেন, সাবজুডিস কথাটার অর্থ হচ্ছে যে, মামলাটা বিচারাধীন আছে কিন্তু কার্যক্রম এখনও শুরু হয়নি। সেসব মামলার ব্যাপারে আপনারা যদি কথা না বলেন, তাহলে বিজ্ঞ বিচারক বা মাননীয় বিচারপতিদের উপর কোনো চাপ পড়ে না। তারা সুষ্ঠু বিচার করতে পারবেন। সে জন্যই কিন্তু প্রধান বিচারপতি এবং আপিল বিভাগের বিচারপতিরা এই কথা বলেছেন।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম