বিশ্বকাপে অধিনায়কত্ব হারিয়ে অবসরে মালিঙ্গা!

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বকাপের আগে শেষ কয়েক মাস ধরে খুব খারপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা দল।  লাসিথ মালিঙ্গার নেতৃত্বে টানা ৯ ম্যাচ হেরেছে শ্রীলঙ্কা।  ফলে বিশ্বকাপের দল ঘোষণা করে তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ায় জাতীয় দল থেকে অবসরের ইঙ্গিত দিলেন মালিঙ্গা।     

তার এই ইঙ্গিত ছড়িয়ে পড়তেই শ্রীলঙ্কা ক্রিকেটে আলোড়ন তৈরি হয়েছে।  আগের বারের বিশ্বকাপে শেষ ওয়ানডে খেলেছিলেন দিমুথ করুণারত্নে।  এ বারের বিশ্বকাপে দ্বীপরাষ্ট্রের নেতৃত্ব দেবেন তিনিই।  মাঝের চার বছরে ওয়ানডে দলেই জায়গা হয়নি করুণারত্নের।  বিশ্বকাপ দিয়েই প্রত্যাবর্তন ঘটতে চলেছে তার।  তাও আবার অধিনায়ক হয়ে।          

গত দু’বছরে মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দীনেশ চান্দিমাল, থিসারা পেরেরার মতো অভিজ্ঞ ক্রিকেটাররা শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু বিশ্বকাপের দল ঠিক করতে বসে নির্বাচকরা করুণারত্নেকেই ক্যাপ্টেন হিসেবে বেছে দেন।  নির্বাচকদের এই সিদ্ধান্তে অসন্তুষ্ট মুম্বই ইন্ডিয়ান্সের পেসার।  করুণারত্নের নেতা হওয়ার খবর তার কানে পৌঁছতেই শ্রীলঙ্কার পেসার অবসর নেয়ার সিদ্ধান্ত একপ্রকার নিয়েই ফেলেন।  অধিনায়ক নির্বাচন করার আগে শ্রীলঙ্কার মুখ্য নির্বাচক মালিঙ্গাকে ফোন করে জানতে চান, অধিনায়ক না হলে তিনি বিশ্বকাপে খেলবেন কি না। 

মুখ্য নির্বাচকের সঙ্গে কথা বলার এক ঘণ্টা পরেই শ্রীলঙ্কান ক্রিকেটারদের হোয়াটসঅ্যাপ গ্রুপে মেসেজ করেন মালিঙ্গা।  সেখানে তিনি লেখেন, ‘‘মাঠে আমাদের আর হয়তো দেখা হবে না।  আমার পাশে যারা ছিলেন, ঈশ্বর তাদের মঙ্গল করুন।’’

মালিঙ্গার অবসরের ইঙ্গিতের খবর প্রসঙ্গে শ্রীলঙ্কান বোর্ডের এক কর্তা জানান, ‘‘কিসের ইঙ্গিত দিচ্ছে মালিঙ্গা তা স্পষ্ট নয়।  মনে হচ্ছে ও নিজেকে সরিয়ে নিতে চাইছে।  তবে মালিঙ্গার বোঝা উচিত, দেশের হয়ে খেলা নেতৃত্বের থেকেও বেশি গুরুত্বপূর্ণ। ১৪টি ম্যাচের মধ্যে ১৩টিতেই শ্রীলঙ্কা হেরেছে মালিঙ্গার নেতৃত্বে।’’ 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু