ভারতের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

ই-বার্তা ডেস্ক।।  বিজেপির দ্বিতীয় মেয়াদে দেশ পরিচালনায় মন্ত্রিসভা গঠন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  গুঞ্জন অনুযায়ী নতুন মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ।

শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করা হয় বিজেপি সভাপতির।  দলকে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আনার নেপথ্য কারিগর ছিলেন তিনি।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে রাজনাথ সিংকে দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব।  অন্যদিকে বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ পেয়েছেন অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব।  অরুণ জেটলি মন্ত্রিসভায় শামিল না হওয়ায় এই মন্ত্রণালয়টি কার কাছে যাবে তা নিয়ে বেশ জল্পনা ছিল।

অনেকটা চমক দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে এসেছেন সাবেক পররাষ্ট্র সচিব সুব্রামনিয়াম জয়শংকর। চীনের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে দীর্ঘদিন কাজ করেছেন তিনি।

যথারীতি রেল মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন পীযূষ গোয়েল।  সড়ক পরিবহন মন্ত্রী হলেন নীতিন গড়করি।  মোট ৫৭ জনের মন্ত্রিসভা নিয়ে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব শুরু করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।  নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন ৩৭ জন পুরাতন মন্ত্রী।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু