ভারতের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান

ঈ- বার্তা ডেস্ক।।   ভারত পুলওয়ামা হামলার প্রতিক্রিয়ায় যে কোনো মুহূর্তে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে সেনা অভিযান চালাতে পারে , এ আতঙ্কে তটস্থ রয়েছে পাকিস্তান।

ইসলামাবাদ পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে।  এছাড়া পাক প্রশাসন রাতে আলো বন্ধ করে রাখার পাশাপাশি মাটির তলায় বাঙ্কার বানানোর নির্দেশও দিয়েছে ।

পাকিস্তানের সেনা সদর দফতর বালুচিস্তানের কোয়েটায় একটি হাসপাতালকে অতিরিক্ত চিকিৎসাসামগ্রী প্রস্তুত রাখতে চিঠি দিয়েছে । কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর অন্তত ছয়টি এলাকার প্রশাসনকে সম্ভাব্য ভারতীয় হামলার ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

কাশ্মীর প্রশাসন এবং বেলুচিস্তানে মোতায়েন পাক সেনাবাহিনীর কাছে বৃহস্পতিবার প্রেরিত দুটি নির্দেশনামার বরাতে শুক্রবার এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া। ভারত হামলা চালালে তার পাল্টা জবাব দিতে পাকিস্তান সেনাবাহিনীকে পূর্ণ অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। প্রতিক্রিয়ায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘পাকিস্তান তৈরি থাকলে আমরাও সম্পূর্ণ প্রস্তুত।’

পাকিস্তানের কোয়েটা ক্যান্টনমেন্টের সদর দফতর কোয়েটা লজিস্টিক এরিয়া (এইচকিউএলএ) থেকে জিলানি হাসপাতালে একটি নির্দেশনামা পাঠানো হয়েছে। ২০ ফেব্রুয়ারি পাঠানো নির্দেশনামায় ভারতের সঙ্গে সম্ভাব্য যুদ্ধের সময় কিভাবে চিকিৎসা সহায়তা দেয়া হবে সে বিষয়ে পরিকল্পনা গ্রহণ করতে বলা হয়েছে। সিন্ধু এবং পাঞ্জাব অঞ্চল থেকে কোয়েটায় আহত সেনা এবং বেসামরিক মানুষদের বেলুচিস্তানে পাঠানো হতে পারে বলেও এতে উল্লেখ করা হয়। আরও বলা হয়, সামরিক হাসপাতালে বিছানা খালি না হওয়া পর্যন্ত বেসামরিক হাসপাতালে সেনাদের চিকিৎসা অব্যাহত থাকবে। বেসামরিক হাসপাতালগুলোর মোট বিছানার ২৫ শতাংশ সেনা সদস্যদের জন্য সংরক্ষিত রাখার নির্দেশ দেয়া হয়েছে। একই নির্দেশ বেসরকারি হাসপাতালগুলোর জন্যও।

পাক-নিয়ন্ত্রিত কাশ্মীরের ভিমবের, নীলম, রাওয়ালকোট, কোটলি, ঝিলম, হাওয়েলি- এ গ্রামগুলোতে নেয়া হচ্ছে বিশেষ সতর্কতা। বাসিন্দাদের দল বেঁধে কোথাও না বেরোতে নির্দেশ দেয়া হয়েছে। মাটিতে গর্ত বানিয়ে বাঙ্কার তৈরি করতেও বলা হয়েছে বাসিন্দাদের। ভারতীয় অভিযানের সময় এ বাঙ্কারের ভেতর লুকিয়ে পড়তে বলা হয়েছে।

একই সঙ্গে রাতে খুব প্রয়োজন না পড়লে আলো জ্বালাতেও নিষেধ করা হয়েছে। পশু পালকদের বাইরে বেরোতে নিষেধ করার পাশাপাশি কোনো সন্দেহজনক গতিবিধি দেখলেই স্থানীয় প্রশাসনকে জানানোর নির্দেশ জারি করা হয়েছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম৯96