‘মুক্তিযোদ্ধা কোটায় হস্তক্ষেপ আদালত অবমাননার সামিল’

ই-বার্তা।।  আদালতের সিদ্ধান্তে ৩০ ভাগ মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের আদেশে কোনো ভাবে হস্তক্ষেপ করা হবে না। আদালতের আদেশ পাশ কাটিয়ে অন্য সিদ্ধান্ত নিলে তা হবে আদালত অবমাননার সামিল। বুধবার (১১ জুলাই) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সভাকক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এই কথা বলেন।

 

 

উচ্চ আদালতের রায়ের বরাত দিয়ে মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধা কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধা কোটা থেকে পূরণ করার সুযোগ থাকলেও ৩০ শতাংশ কোটা সংরক্ষণের বাধ্যবাধকতা আছে। তাই এ আদেশ অগ্রাহ্য করে বা পাশ কাটিয়ে বা উপেক্ষা করে ভিন্নতর কোনো সিদ্ধান্ত নেয়ার কোনো সুযোগ নেই। এটা করা হলে তা আদালত অবমাননার সামিল হবে বলে আমি মনে করি। কোটা সংস্কার নিয়ে গঠিত কমিটি এ ব্যাপারে সচেতনতার সাথে সিদ্ধান্ত নেবেন বলে আমরা আশা করছি।এ বিষয়ে আদালতের রায়ের কপি আজ কমিটির কাছে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

 

 

তিনি বলেন, মুক্তিযোদ্ধা কোটা নিয়ে যারা উদ্বিগ্ন, তাদের আশ্বস্ত করতে চাই, এ সরকার যেহেতু আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, তাই আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি মুক্তিযোদ্ধা কোটায় হস্তক্ষেপ করা হবে না এবং মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা পরিবার বা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী জনগণের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ আছে বলে মনে করি না।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি এ আদেশ পরিবর্তন করতে হয়, তাহলে আদালতে আসতে হবে। কারণ, এ বিষয়ে রিভিউ পিটিশন দায়ের করার সুযোগ আছে। মুক্তিযোদ্ধা কোটা ছাড়া অন্যান্য কোটার ক্ষেত্রে কোনো বাধা-বাধ্যকতা নেই বলেও জানান তিনি।