মেসিদের নতুন কোচ ডাচ কিংবদন্তি কোম্যান

বার্সেলোনার নতুন কোচ হলেন নেদারল্যান্ডসের সাবেক বিশ্বকাপ অধিনায়ক রোনাল্ড কোম্যান। ডাচ এই সাবেক তারকাকেই লিওনেল মেসিদের নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে কাতালান ক্লাবটি।

বুধবার নিজেদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা। ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত নেদারল্যান্ডস জাতীয় দলের সাবেক কোচের সঙ্গে চুক্তি করেছে স্প্যানিশ ক্লাবটি।

কোম্যান যে বার্সেলোনার নতুন কোচ হচ্ছেন সে ব্যাপারে আগেই আভাস দিয়েছিলেন বার্সেলোনার সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ।
মঙ্গলবার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, শেষ মুহূর্তে কোনো পরিবর্তন না হলে কোম্যানকেই আমরা কোচ হিসেবে নিয়োগ দেব। তিনি আমাদের দল সম্পর্কে ভালো ধারণা রাখেন। আমরা কীভাবে ফুটবলকে দেখি তাও তিনি জানেন। তার অভিজ্ঞতাও বড় একটা ব্যাপার। তিনি ইয়োহান ক্রুইফের স্বপ্নের একাদশে ছিলেন।

রোনাল্ড কোম্যান একজন ডাচ পেশাদার ফুটবল পরিচালক এবং সাবেক তারকা খেলোয়াড়। তিনি হলেন সাবেক আন্তর্জাতিক সতীর্থ আরউইন কোম্যানের ছোট ভাই এবং সাবেক ডাচ আন্তর্জাতিক মার্টিন কোম্যানের ছেলে।

জায়ানডামে জন্মগ্রহণকারী কোম্যান নেদারল্যান্ডসের সাবেক সফল ফুটবলার। নেদারল্যান্ডসের হয়ে ১৯৮৮ সালে উয়েফা ইউরো জিতেছিলেন। ১৯৯৪ সালের ফিফা বিশ্বকাপে নেদারল্যান্ডস দলের নেতৃত্ব দিয়েছিলেন কোম্যান। ১৯৮৯ সালে বার্সেলোনায় এসে টানা চার বছর লা লিগা এবং ইউরোপীয় কাপ জিততে সহায়তা করেছিলেন।

ফুটবল থেকে অবসরে গিয়ে কোম্যান জড়িয়ে যান কোচিং পেশায়। ১৯৯৭ সালে নেদারল্যান্ডসের সহকারী কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি। গত জানুয়ারিতে কোম্যানকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বার্সেলোনা। ওই সময় নেদারল্যান্ডসের সঙ্গে চুক্তিবদ্ধ থাকায় বার্সায় আসতে পারেননি।

শনিবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় বার্সেলোনা। তারপরই বরখাস্ত হন মেসিদের প্রধান কোচ কিকে সেতিয়েন। তার স্থলাভিষিক্ত হলেন রোনাল্ড কোম্যান।