যুক্তরাষ্ট্রে যথাযথ মর্যাদায় পালিত হল ৭ মার্চ

ই-বার্তা ডেস্ক।।  ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণ আজ বিশ্ব সীকৃত।  শুধু দেশে নয় দেশের বাইরেও  বিশেষ মর্যাদায় পালিত হচ্ছে এই দিনটি।  বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই ভাষণ দেওয়ার দিনটি যুক্তরাষ্ট্রে যথাযথ মর্যাদায় স্মরণ করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।  

৭ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কের বাংলাদেশ কনসুলেটের কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা।  আলোচনা সভাটি পরিচালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুস সামাদ আজাদ।  সভায় টেলিফোনে যোগ দিয়ে বক্তব্য বাংলাদেশে সফরে থাকা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান।  

সাদিয়া ফয়জুননেসা বলেন, ‘বঙ্গবন্ধুর কালজয়ী ৭ মার্চের ভাষণের প্রতিটি শব্দ গুরুত্বপূর্ণ এবং এর আবেদন কালোত্তীর্ণ।’ এছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারা ৭ মার্চের তাৎপর্য তুলে ধরেন।

বৃহস্পতিবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনের সমাবেশে বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইতিহাসের একমাত্র ভাষণ যার মাধ্যমে একটা জাতি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।’ 

এদিকে নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ঐতিহাসিক ৭ মার্চ পালনের কর্মসূচির অংশ হিসেবে জাতীয় সঙ্গীত পরিবেশন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু