যুক্তরাষ্ট্র হামলা চালালে ইরান একা থাকবে নাঃ রাশিয়া

ই-বার্তা ডেস্ক।।  ইরানে যুক্তরাষ্ট্রের হামলা করার মনোভাবকে পাগলামি ও দায়িত্বজ্ঞানহীন বললো রাশিয়া। বুধবার আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভ মার্কিন টেলিভিশন চ্যানেল ব্লুমবার্গকে এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন। 

তিনি বলেন, ‘আল্লাহ মাফ করুন, আমেরিকা যদি এককভাবে পাগলামিপূর্ণ ও দায়িত্বজ্ঞানহীন কোনো পদক্ষেপ নেয় তাহলে ইরান কখনো একা থাকবে না। শুধু রাশিয়া নয় বরং বহু দেশ ইরানের প্রতি সহানুভূতিশীল।’

এ মন্তব্যের মধ্য দিয়ে রাশিয়া নিজেদের অবস্থান পরিষ্কার করলো আবারও। এর আগে, দেশটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও একই ইঙ্গিত দিয়েছিলেন। তিনি ইরানের হামলার বিষয়ে আমেরিকাকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন।ইরাকের মতো ইরানেও হামলার অজুহাত খুঁজছে যুক্তরাষ্ট্র বলে মন্তব্য করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।  

সের্গেই বলেন, বর্তমান উত্তেজনাকর পরিস্থিতি ২০০৩ সালের কথা স্মরণ করিয়ে দিচ্ছে যখন যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালানোর জন্য একটি অজুহাত খুঁজছিল। ইরাকে হামলার আগে ওয়াশিংটন দাবি করেছিল দেশটি তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে গণ-বিধ্বংসী অস্ত্র আছে। কিন্তু পরবর্তীতে ইরাক দখলের পর এ ধরনের কোনও অস্ত্রই পাওয়া যায়নি। আমরা সবাই পরিণতিটা জানি। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু