যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে ইসরায়েল-ইরান

ই-বার্তা ডেস্ক।।   ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তারা সিরিয়ার ইরানি লক্ষ্যবস্তুতে আঘাত করা শুরু করেছে। তারমানে হয়তো ইরান-ইসরায়েলের সাম্প্রতিক উত্তেজনায় দেশ দু’টি যুদ্ধের দিকেই যাচ্ছে! 

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) জানিয়েছে, তারা কুদস বাহিনী, যারা ইরানিয়ান রেভুলশনারি গার্ডের এলিট ফোর্স তাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে।

ইসরায়েলের ক্ষতি করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধেই পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। অন্যদিকে ইরানের বিমানবাহিনী প্রধান ব্রিগেডিয়ার জেনারেল জানিয়েছেন যুদ্ধের জন্য ইরান প্রস্তুত।

এছাড়া, সিরিয়ায় অবস্থিত ইরানি লক্ষ্যবস্তুগুলোতে রবিবার মধ্যরাত থেকে সোমবার ভোর পর্যন্ত টানা বিমান হামলা চালায় ইসরায়েলের সামরিক বাহিনী। ইসরায়েলের ওপর হামলায় ইরানকে চরম মূল্য দিতে হবে বলেও সতর্ক করে দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

এদিকে দামেস্কে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।তবে এই আক্রমণের ফলে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি।

তবে ইসরায়েলিদের ভাষ্য অনুযায়ী ‘গোলান হাইটসের উত্তরাঞ্চলে রকেট হামলা করা হলে তা প্রতিহত করে আয়রন ডোম এরিয়াল ডিফেন্স সিস্টেম’; আর এর পরেই সিরিয়ায় অভিযান শুরু হয়। গোলান হাইটসের জনপ্রিয় শীতকালীন পর্যটন কেন্দ্র মাউন্ট হেরমন সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে এর কারণে।

গত বছরের মে মাসে ইসরায়েল সিরিয়ার অভ্যন্তরের প্রায় সবকটি সেনাঘাঁটিতে আঘাত করার দাবি করলেও সিরিয়ার অভ্যন্তরে আক্রমণ চালানোর বিষয়টি কদাচিৎ স্বীকার করে ইসরায়েল।

ই-বার্তা/ মাহারুশ হাসান