রেকর্ডের ঝুলি নিয়ে বসেছে ভারত

ই-বার্তা ডেস্ক ।।   ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে যেন রেকর্ডের ঝুলি নিয়ে বসেছে ভারত। একদিকে যশস্বী জয়সওয়াল, অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন, দুজনেই যতটা পারছেন রেকর্ড বইয়ে নিজেদের নাম লিখিয়ে নিচ্ছেন।
অনিল কুম্বলেকে ছাড়িয়ে ভারতের হয়ে নিজেদের মাটিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক এখন রবিচন্দ্রন অশ্বিন।
ছবি : সংগৃহীত

অনিল কুম্বলেকে ছাড়িয়ে ভারতের হয়ে নিজেদের মাটিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক এখন রবিচন্দ্রন অশ্বিন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাঁচিতে ভারত-ইংল্যান্ডের মধ্যকার চতুর্থ টেস্টের তৃতীয় দিনের খেলা মাঠে গড়ায়। এ দিন ৩০৭ রানে নিজেদের ইনিংস শেষ হলে বল হাতে অনিল কুম্বলেকে ছাড়িয়ে যান অশ্বিন।

ঘরের মাঠে এটি অশ্বিনের ৫৯তম ম্যাচ টেস্ট। যেখানে ২ উইকেট দখল করে অনিল কুম্বলেকে ছাড়িয়ে গেছেন ঘরের মাটিতে সর্বোচ্চ উইকেট দখলের দিক থেকে। এই প্রতিবেদন লেখার আগে আরও একটি উইকেট দখল করেছেন অশ্বিন। তাতে ঘরের মাঠে তার উইকেট সংখ্যা এই মুহূর্তে ৩৫২টি। এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে, কারণ এখনো ইংল্যান্ডের ইনিংস শেষ হয়নি।

এর আগে ভারতের হয়ে ঘরের মাটিতে সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে রেকর্ড বইয়ে নাম ছিল অনিল কুম্বলের। ৬৩ ম্যাচ থেকে কুম্বলের উইকেট ছিল ৩৫০টি। এই দিক থেকে সারাবিশ্বের আরও তিন বোলার অশ্বিনের ওপরে রয়েছেন।

ভারত-ইংল্যান্ডের মধ্যকার চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩০৭ রানে। ইংল্যান্ড ৪৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে। প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ইংলিশদের সংগ্রহ ৮ উইকেটে ১৪৪ রান। তাতে ১৯০ রানের লিড রয়েছে।