রোহিঙ্গা নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

বিনোদন ডেস্ক ।। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে পাওয়া যাবে ছোট পর্দার অভিনেতা-নাট্যকার রওনক হাসানকে । মায়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে তৈরি করেছেন ‘জন্মভূমি’ নামের একটি চলচ্চিত্র নির্মান করছেন প্রসূন রহমান। আর সেখানেই কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন রওনক হাসান । রওনক হাসানের সহকর্মী হিসেবে রয়েছেন মডেল সায়রা জাহান।

 

 

রোহিঙ্গা পরিবারগুলোর অস্তিত্ব সংকট নিয়ে এর কাহিনি। আছে নিজ দেশে ফিরে যাওয়ার আকাঙ্ক্ষাও।
এখানে রওনক ও সায়রা- দুজনই রোহিঙ্গা। তবে রওনক ১০ বছর আগে বাংলাদেশে এসেছেন। তাই এবারের শরণার্থীরা বাংলাদেশে আসার পর থেকে তিনি নতুন রোহিঙ্গা ক্যাম্পে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন। যেখানে তার পরিচয় হয় তরুণী শরণার্থী সায়রার সঙ্গে।ছবিটি সম্পর্কে রওনক হাসান বাংলা ট্রিবিউনকে বললেন, ‘প্রত্যেক মানুষেরই তার জন্মভূমিতে বাঁচা ও মৃত্যুর অধিকার রাখে। তা সে যে দেশেরই শরণার্থী হোক। এই চলচ্চিত্রটি রোহিঙ্গাদের শরণার্থী জীবনের ওপর ভিত্তি করে নির্মিত। সমগ্র পৃথিবীর জন্যই এই ছবিটি প্রাসঙ্গিক। বিশ্বজুড়ে যে শরণার্থী সমস্যা তারই একটা রূপ উঠে আসবে। এখানে প্রেম আছে, দেশপ্রেম আছে, আছে মানবিকতাও।’

 

ছবির একটি দৃশ্যে সায়রা জাহান ও রওনক হাসানছবির শুটিং সম্পর্কে এ অভিনেতা বলেন, ‘অভিজ্ঞতা ছিল অন্যরকম। এটা অনেক কষ্টের কাজও ছিল আমাদের জন্য।’জানা যায়, গত ৫ থেকে ১২ জুলাই পর্যন্ত কক্সবাজারের উখিয়া ক্যাম্পে এর কাজ চলেছে। এছাড়া বেশ কিছু দৃশ্য রাখা হয়েছে নাফ নদীতে। যে পথ দিয়ে শরণার্থীরা উখিয়ায় ঢুকেছে। শিগগিরই ছবিটির পোস্ট প্রোডাকশনের কাজ শেষ হবে। এরপর আগামী আগস্ট মাসের শেষ দিকে ‌‘জন্মভূমি’ মুক্তি পেতে পারে। কারণ, গত বছরের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গা শরণার্থীরা দলে দলে বাংলাদেশে প্রবেশ শুরু করে।

 

 

 

ই-বার্তা ।। ডেস্ক