র‌্যাবই চালাবে ক্যাসিনোবিরোধী অভিযান

ই- বার্তা ডেস্ক।।   ক্যাসিনোবিরোধী অভিযান র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নই (র‌্যাব) পরিচালনা করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, ‘এটা আমি ক্লিয়ার করে দিতে চাই, যেহেতু অভিযানটি র‌্যাব শুরু করেছে তাই তারাই এটি পরিচালনা করবে। আমরা বলতে চাই, ক্যাসিনোর অভিযান র‌্যাবই করছে। কাউকে যেন হয়রানি করা না হয় সেজন্য এই পরিকল্পনা।’

গতকাল শনিবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

‘ক্যাসিনোবিরোধী অভিযানে পুলিশের চেয়ে র‌্যাবই সফল। এতে মানুষ পুলিশের ওপর আস্থা হারাচ্ছে। বিভিন্ন সময় পুলিশের বিরুদ্ধে অনেক অভিযোগ উঠেছে’- এমন প্রশ্নের জবাবে

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘আমরা সব সময় সঠিক তথ্য দিয়ে থাকি। চলমান যে অভিযান এটাকে আমি অভিযান বলব না, এটা সব সময়ই হয়ে থাকে।’ তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে এগিয়ে গেছে তার মূল কারণ হল- সামনে কি আসবে সেটা নিয়ে তিনি চিন্তা করেন। এ কারণে তিনি দেশকে একটা পর্যায়ে নিয়ে গেছেন। সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। আইনের প্রতি সবাইকে শ্রদ্ধাশীল হতে এবং আইন মেনে চলতে সবাইকে তিনি বলছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যিনি বা যারা যে ধরনের অপরাধই করুক না কেন, সবাইকে আইনের মুখোমুখি হতে হবে। এজন্য আমরা তথ্যভিত্তিক অভিযান চালাচ্ছি। অপরাধ ঘটার খবর পাওয়ামাত্র ব্যবস্থা নেয়া হবে। এটা কোনো শুদ্ধি অভিযান নয়। সুশাসন প্রতিষ্ঠার জন্য যা করার প্রয়োজন তাই আমরা করছি।

টেন্ডার, চাঁদাবাজি ও ক্যাসিনোবিরোধী অভিযানের পর অস্ত্র ও মাদক আইনে র‌্যাবের করা মামলাগুলোর তদন্ত করে পুলিশ। তবে পুলিশসহ বিভিন্ন সংস্থার কিছু অসাধু সদস্য ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িতদের সহযোগিতা করত বলে তথ্য বেরিয়ে এসেছে। এমন পরিস্থিতিতে পুলিশ এ মামলার তদন্তে আগ্রহী নয়। মামলাগুলোর তদন্তভার র‌্যাবের কাছে এসেছে। এছাড়া র‌্যাবের অভিযানের মধ্যে পুলিশও ক্যাসিনোবিরোধী অভিযান চালিয়েছে। পুলিশের এসব অভিযান নিয়েও প্রশ্ন উঠেছে।