শীতে গরুকে জ্যাকেট দেবে উত্তর প্রদেশের প্রশাসন

ই-বার্তা ডেস্ক।।  শীতে গরুদের যেন কষ্ট না পেতে হয় তাই ভারতের উত্তর প্রদেশের বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা খামারের গরুগুলোকে শীতে জ্যাকেট পরানোর সিদ্ধান্ত নিয়েছে।   

কলকাতা ট্রিবিউন বলছে, গরুর এ জ্যাকেট পাটের তৈরি হবে এবং প্রতিটির দাম পড়বে ২৫০ থেকে ৩০০ টাকা। প্রথম দফায় ১০০টি জ্যাকেট তৈরি করা হচ্ছে এবং চলতি নভেম্বরের মধ্যেই জ্যাকেটগুলো প্রশাসনের হাতে এসে পৌঁছাবে। ডিসেম্বরের শুরু থেকেই জ্যাকেট কিনতে পারবেন খামারিরা। 

এ বিষয়ে অযোধ্যা নগর নিগমের কমিশনার নীরজ শুক্লা বলেন, আমরা গরুর জন্য জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছি। প্রাথমিকভাবে গরুর বাছুরের জন্য ১০০টি জ্যাকেট কেনা হচ্ছে। বাকি জ্যাকেট পরে আরও কেনা হবে। 

তিনি বলেন, তিন থেকে চারটি পর্যায়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। বৈশিংপুর খামারে গবাদি পশুগুলোকে জ্যাকেট পরানো দিয়ে প্রকল্প শুরু হবে। ওই খামারে ৭০০ ষাঁড়সহ প্রায় ১২০০ গবাদিপশু আছে।

এ বিষয়ে অযোধ্যা পৌরসভা কর্তৃপক্ষ বলছে, বাছুরদের জন্য যে জ্যাকেট তৈরি হচ্ছে তাতে তিনটি স্তর থাকবে। শেষ স্তরে পাটের পরিবর্তে অন্য কোনো গরম মোলায়েম কাপড় ব্যবহার কর হবে। তবে গরু ও ষাঁড়ের জন্য তৈরি জ্যাকেটের নকশাও সম্পূর্ণ আলাদা। ষাঁড়ের জ্যাকেট শুধু পাটের তৈরি হবে। তবে গরুর জ্যাকেটে দুটি স্তর থাকবে যেখানে কাপড় ব্যবহৃত হবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু