সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি!

ই-বার্তা ডেস্ক।।  ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় এগিয়ে রয়েছে বর্তমান ক্ষমতাসীন বিজেপি। ভোট গ্রহণের মাত্র দু’দিন আগে টাইমস নাও-ভিএমআর- জনমত জরিপের ভিত্তি করে এমন তথ্য প্রকাশ করেছে।  

সোমবার সন্ধ্যায় তাদের দ্বিতীয় সমীক্ষায় এমনটাই উঠে এসেছে।  সংস্থাটির দাবি, ভারতের চলতি সপ্তদশ লোকসভা নির্বাচনে জিততে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।  ৫৪৩ টি আসনের ভিতর এই জোট পেতে পারে ২৭৯ টি আসন।  

সরকার গড়ার জন্য প্রয়োজন ২৭২ টি আসন।  টাইমস নাও-ভিএমআর-এর সমীক্ষা অনুযায়ি, সেই ম্যাজিক ফিগারের থেকেও বেশ কয়েকটি আসন বেশিই পেতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। 

এর আগে যে কয়টি ওপেনিয়ন পোল হয়েছে তাদের প্রতিটিতেই বিজেপি ও এনডিএ জোটের দিকে বেশি সমর্থনের কথা বলা হয়েছিলো।  এদিন টাইমস নাও-ভিএমআর-এর সমীক্ষাও একই তথ্য জানালো।  এই সমীক্ষা ইঙ্গিত দিয়েছে ভারতের জাতীয় কংগ্রেস ও কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট গত বারের থেকে অনেক ভালো ফল করতে চলেছে।  টাইমস নাও-ভিএমআর-এর ওপিনিয়ন পোল অনুযায়ি, ইউপিএ জোট পেতে চলেছে ১৪৯ টির মতো আসন।

টাইমস নাও-ভিএমআর-এর দ্বিতীয় সমীক্ষা অনুযায়ী পশ্চিমবঙ্গ রাজ্যে আসন সংখ্যা কমতে চলেছে রাজ্যটির শাসক দল তৃণমূলের।  পশ্চিমবাংলার মোট ৪২ টি লোকসভা আসনের মধ্যে গতবার তৃণমূল কংগ্রেস পেয়েছিলো একাই ৩৪ টি আসন।  টাইমস নাও-ভিএমআর-এর দ্বিতীয় সমীক্ষা বলছে, এবারে তৃনমূল পেতে চলেছে ৩১ টি আসন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু