সংসদের স্থায়ী কমিটির সদস্যদের নাম নিজ হাতে লিখলেন প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  সরকারের বিভিন্ন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদের স্থায়ী কমিটির সদস্যদের নাম নিজ হাতে লিখে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  একাদশ জাতীয় সংসদ গঠনের পর প্রথম অধিবেশনের প্রথম ১০ কার্য দিবসের মধ্যেই ৫০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে।

বুধবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে চীফ হুইপ নূর ই আলম চৌধুরী ৫টি সংসদীয় কমিটির গঠনের প্রস্তাব করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়। 

সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকীকে সভাপতি করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী গঠন করা হয়।  কমিটির অন্য সদস্যরা হলেন- মো. মোজাম্মেল হোসেন, মো. শাহজাহান মিয়া, এ এম নাইমুর রহমান, আব্দুল আজিজ।  আলহাজ্ব দবিরুল ইসলামকে সভাপতি করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়।  কমিটির সদস্য বীরবাহাদুর উশৈসিং, আবুল হাসনাত আব্দুল্লাহ, অ্যাড. কামরুল ইসলাম, আ ক ম বাহাউদ্দিন, দীপঙ্কর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোশতাক আহমেদ রবি।

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি করা হয়েছে সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজকে। পদাতিকারবলে বিশেষ অধিকার সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে।  পদাতিকারবলে লাইব্রেরি কমিটির সভাপতি করা হয়েছে ডেপুটি স্পিকার মো ফজলে রাব্বী মিয়াকে।  পিটিশন কমিটির সভাপতিও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

কমিটি গঠন প্রক্রিয়া শেষে স্পিকার বলেন, সকল সংসদীয় স্থায়ী কমিটি গঠনের ক্ষেত্রে প্রত্যেক সদস্যের নাম সংসদ নেতা তার শত ব্যস্ততার মাঝেও বৈঠক চলাকালীন সময়ে সংসদ কক্ষে উপস্থিত থেকে অত্যন্ত ধৈর্য্যসহকারে অনেক সময় দিয়ে নিজের হাতে লেখে কমিটির গঠনের কার্যক্রম সম্পন্ন করেছেন।  আমার ডান হাতে সংসদ নেতার নিজের হাতে লেখা সেই কমিটির তালিকাগুলো দেখাচ্ছি। সংসদের প্রথম ১০ বৈঠকের মধ্যে ৫০টি স্থায়ী কমিটি গঠন করা এক অনন্য ‍দৃষ্টান্ত। 

স্পিকার বলেন, কমিটি গঠনে প্রধানমন্ত্রীর নিজের হাতে লেখা কাগজগুলো সংসদের মহামূল্যবান দলিল হিসেবে সংরক্ষণ করা হবে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু